এক নজরে ১০ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারের ব্যাংক খাতে তালিকাভুক্ত দশটি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

বিদায়ী সপ্তাহের বিভিন্ন কার্যদিবসে অনুষ্ঠিত এসব ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়।

ব্যাংকগুলো হলো: ব্র্যাক ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড।

ব্র্যাক ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ব্র্যাক ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর মধ্যে ৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ৭.৫০ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ৬৫ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩১ মে সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

প্রাইম ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১৭.৫০ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৩ টাকা ৫৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৮৭ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৮ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ এপ্রিল।

সিটি ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি দ্যা সিটি ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১২ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর মধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ২ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৫৮ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৪ জুলাই দুপুর ২টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে।

পূবালী ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি পূবালী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১২.৫০ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৫ টাকা ৪৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ২৩ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৬ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মে।

ইস্টার্ণ ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ণ ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ২৫ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর ১২.৫০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ১২.৫০ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ৭৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৪৭ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩১ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ০৩ মে।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ-বাংলা ব্যাংক লিমিটেত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের সাড়ে ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে নগদ লভ্যাংশ সাড়ে ১৭.৫০ শতাংশ, আর বাকী ৭.৫০ শতাংশ হচ্ছে বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ১৪ পয়সা। আগের বছর ব্যাংকটির ৭ টাকা ৯৯ পয়সা ইপিএস হয়েছিল।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১২ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ মে।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর ১২ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ৩ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৩ টাকা ৩১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪০ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৪ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ এপ্রিল।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ হারে লভ্যাংশ দেবে। এর অর্ধেক নগদ লভ্যাংশ। বাকীটা বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৩ টাকা ৭৫ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ৫২ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২০ জুলাই ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মে।

এক্সিম ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated-EPS) হয়েছে ২ টাকা ৫৭ পয়সা। আগের বছর ব্যাংকটির  ইপিএস ছিল ১ টাকা ৪৯ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ মে।

উত্তরা ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান উত্তরা ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের ২৮ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ১৪ শতাংশ নগদ ও ১৪ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২০ পয়সা। আগের বছর কোম্পানিটির ৩ টাকা ৪৫ পয়সা ইপিএস হয়েছিল।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৮ মে ২০২৩ তারিখে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ এপ্রিল।

 

অর্থসূচক/এমআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.