প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

‘সোনালী ব্যাংকের বিতর্কিত নীতিমালা বাতিলের দাবি এবিবির’ শিরোনামের গত শনিবার (১৫ এপ্রিল) অর্থসূচকে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে ব্যাংক প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড (এবিবি)।

এবিবির এক্সিকিউটিভ ডিরেক্টর এ.এস.এম. শোকরানার সই করা প্রতিবাদলিপিতে অর্থসূচকের প্রতিবেদন উল্লেখ করে বলা হয়, সোনালী ব্যাংকের নতুন পদোন্নতি প্রক্রিয়া বাতিলের দাবী জানিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড (এবিবি)। রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকের পদোন্নতি নীতিমালা-২০২২ বাতিলসহ বেশ কয়েকটি দাবি জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠনটি। এই পুরো তথ্যটি সম্পূর্ণ অসত্য; এমন কাজ এবিবি করেনি।

প্রতিবাদলিপিতে আরও বলা হয়, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড (এবিবি) এ ধরনের কোনো চিঠি বাংলাদেশ ব্যাংককে দেয়নি। বাংলাদেশের ৪৫টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিয়ে গঠিত অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড (এবিবি)। সোনালী ব্যাংক এবিবির সদস্য নয়। তাই কোনো একটি নির্দিষ্ট ব্যাংকের অভ্যান্তরীণ বিষয়ে নিয়ে এবিবি-র পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে পত্র দেওয়া এই সংগঠনের এখতিয়ারের মধ্যে পড়ে না। আর সদস্য নয় এমন ব্যাংকের কোনো বিষয় কেন্দ্রীয় ব্যাংককে পত্র পাঠানো এবিবি-র প্রথার বাইরে।

এতে আরও বলা হয়, তাই অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের (এবিবি) নাম জড়িয়ে এ ধরনের সম্পূর্ণ অসত্য সংবাদ প্রচার করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। প্রতিবেদক তথ্যটি যাচাই না করেই প্রতিবেদনটি প্রকাশ করেছেন এবং তা পেশাদারিত্বের পরিচয় নয় বলেই আমরা মনে করি। এধরনের ভুল সংবাদ ব্যাংকিং সেক্টরে সর্বোপরি দেশবাসীর কাছে এবিবি-র ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করেছে।

প্রতিবেদকের বক্তব্য

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক মেধাতালিকা বাদ দিয়ে নতুন নিয়মে পদোন্নতি দিতে যাচ্ছে। ব্যাংকটির পদোন্নতির ক্ষেত্রে নতুন এই নীতিমালা বাতিলের দাবি জানিয়েছে ব্যাংক কর্মকর্তাদের সংগঠন দ্যা এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ। দুই সংগঠনের নামের মধ্যে মিল থাকলেও একটি কর্মকর্তাদের এবং অন্যটি ব্যবস্থাপনা পরিচালকদের সংগঠন। অর্থসূচকের প্রতিবেদনে কর্মকর্তাদের সংগঠনের নাম উল্লেখ করা হয়েছে। এটির নাম দি এসোসিয়েশন অফ ব্যাংকার্স, বাংলাদেশ। সংগঠনটির প্রধান কার্যালয় রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত। বস্তুত দুটি সংগঠনের নাম মিলে যাওয়ায় এই ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে বলে আমাদের বিশ্বাস।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.