ডিবিসিসিআই ও বেজার মধ্যে চুক্তি

ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সোমবার (১৭ এপ্রিল) দুপুর ২:৩০ টায় বেজা সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেজার নির্বাহী চেয়ারম্যান, সিনিয়র সচিব, শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেজা’র ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড মনিটরিং-৩’র ব্যবস্থাপক (উপ-সচিব) মিসেস বিনিতা রানী। মহাব্যবস্থাপক (বিনিয়োগ প্রচার), যুগ্ম সচিব, মোঃ মনিরুজ্জামান এবং ডিবিসিসিআই’র সভাপতি মোঃ আনোয়ার শওকাত আফসার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

ডিবিসিসিআই’র সভাপতি মোঃ আনোয়ার শওকত আফসার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে একটি নতুন যুগের সূচনা হয়েছে। ডিবিসিসিআই এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়, BEZA থেকে অধিভুক্তি পেয়েছে। এখন ডিবিসিসিআই’র সহযোগিতায় ডাচ ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আরও আত্মবিশ্বাসী হতে পারেন।

ডিবিসিসিআই সভাপতি আসন্ন ইভেন্ট “Bangladesh Investment Road Show in the BENELUX-2023” তুলে ধরেন। যা ২৩ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে অনুষ্ঠিত হবে। BIDA, BSEC এবং DBCCI দ্বারা যৌথভাবে আয়োজিত হবে। মেগা ইভেন্টে বাংলাদেশি ও ইউরোপীয় ব্যবসায়ীরা অংশ নেবেন।

প্রতিনিধি দলের উদ্দেশ্য হল:

১. সরাসরি বিদেশী বিনিয়োগ (FDI) আকৃষ্ট করা যা ইউরোপীয় ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের জন্য একটি বড় সুযোগ হতে পারে।

২. বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলি অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রচার করা।

কৃষি ও কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ, অর্থ ও ব্যাঙ্কিং, অর্থ ও ব্যাঙ্কিং, ব্লু ইকোনমি এবং জলসম্পদ, হালকা ও ভারী প্রকৌশল, রপ্তানি, আইসিটি, যন্ত্রপাতি/গাড়ির জন্য গাড়ি, চিকিৎসা, পেট্রোলিয়াম, টেক্সটাইল, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদি

বেজার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) শেখ ইউসুফ হারুন এই প্রতিনিধি দলকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি উল্লেখ করেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রদান করবে। তিনি বেনেলাক্স অঞ্চলের পাশাপাশি ইউরোপ থেকে এফডিআই আকৃষ্ট করার উদ্যোগের জন্য ডিবিসিসিআই পরিচালনা পর্ষদের প্রশংসা করেন।

ডিবিসিসিআই অফিস বেয়ারার আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, শাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, শহীদ আলম, সহ-সভাপতি, আতাউস সোপান মালিক, মহাসচিব, মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব, মো. নোয়াফেল বিন রেজা, পরিচালক অর্থ ও অন্যান্য পরিচালনা পর্ষদ মাজহারুল হক চৌধুরী এবং স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ আইনুর রশীদ দিপু বৈঠকে উপস্থিত ছিলেন।

ডিবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি “বাণিজ্য মেলা, প্রতিনিধিদল এবং ইভেন্ট ম্যানেজমেন্ট” এর চেয়ারম্যান, মোঃ মিজানুর রহমান মজুমদার, পোর্টল্যান্ড ইন্টারন্যাশনাল (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, বিডা-ডিবিসিসিআই ইভেন্ট “বাংলাদেশ ইনভেস্টমেন্ট রোড শো বেনেলক্স-২০২৩’র বিষয় বিস্তৃতভাবে তুলে ধরেন। শাহ মোঃ রাফখাত আফসার, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, সাখী লাইনস লিমিটেড, কাজী হুমায়ুন কবির, ম্যানেজিং ডিরেক্টর, হরাইজন মিডিয়া ভিশন, মোঃ কাওসার হোসেন, স্বত্বাধিকারী, থ্রিডি গ্রুপ, জোবায়ের আহমেদ, ডিরেক্টর, জেএনএস স্মার্টনেট লিমিটেড, ইঞ্জি. রাজীব হায়দার, ব্যবস্থাপনা পরিচালক, আর.এ. স্পিনিং মিলস লিমিটেড, পোর্টল্যান্ড গ্রুপের পরিচালক মোঃ জহিরুল কাইয়ুম এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.