পাকিস্তানের জয়ের দিন বাবরের সেঞ্চুরির বিশ্বরেকর্ড

বাবর আজমের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে ৩৮ রানে হারিয়েছে পাকিস্তান। এই ম্যাচে অধিনায়ক হিসেবে তৃতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকান বাবর, যা বিশ্বরেকর্ড। আর এমন রেকর্ডের দিনে পাঁচ ম্যাচের সিরিজেও ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

লাহোরে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৯২ রান তোলে পাকিস্তান। উদ্বোধনী জুটিতেই দলটি তোলে ৯৯ রান। ১০.৪ ওভারে এমন রান তুলে বিদায় নেন মোহাম্মদ রিজওয়ান।

ম্যাট হেনরির বলে মিড অফে ড্যারিল মিচেলকে ক্যাচ দেয়ার আগে ৩৪ বলে ৫০ রান করেন তিনি। স্বাগতিকদের প্রথম ম্যাচে জেতানো ফখর জামান এবং সায়েম আইয়ুব এ দিন অবশ্য শূন্য রানে ফিরে যান।

রিজওয়ানকে ফেরানোর পরের বলেই ফখরকে বোল্ড করেন হেনরি। পরের ওভারে রাচিন রবীন্দ্র ফেরান সায়েমকে। ১০৫ রানের মধ্যে ফিরে যান ইমাদ ওয়াসিমও। জিমি নিশামের বলে তার ক্যাচটি লুফে নেন উইকেটের পেছনে দাঁড়ানো টম লাথাম। তারপর ১৯ বলে অপরাজিত ৩৩ রান করে বাবরকে উপযুক্ত সঙ্গ দেন ইফতিখার আহমেদ। শেষ বলে সেঞ্চুরি পাওয়া বাবর ৫৮ বলে করেন অপরাজিত ১০১ রান। ইনিংসে ছিল ১১টি চার ও তিনটি ছক্কার মার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে ৩টি সেঞ্চুরি করার ঘটনা এই প্রথম। দুটি করে সেঞ্চুরি নিয়ে এত দিন বাবরের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন ভারতের রোহিত শর্মা ও সুইজারল্যান্ডের ফাহিম নাজির।

লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১৫৪ রান তোলে নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৪৪ রান তুললেও তারপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় দলটি। কিউইদের হয়ে ৪০ বলে ইনিংস সর্বোচ্চ ৬৫ রান করে মার্ক চ্যাপম্যান। তিনি শেষপর্যন্ত অপরাজিত থাকলেও যোগ্য সঙ্গীর অভাবে ম্যাচ জেতাতে পারেননি। পাকিস্তানের হয়ে ২৭ রান খরচায় চার উইকেট নেন হারিস রউফ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.