ধাওয়ানের লড়াই ম্লান করে হায়দরাবাদের জয়

মায়াঙ্ক মারকান্দের চতুর্থ স্টাম্পের ঝুলিয়ে দেয়া গুগলিতে রিভার্স সুইপ করতে চাইলেন নাথান এলিস। ব্যাটে-বলে করতে না পেরে পাঞ্জাব কিংসের নবম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নে ফেরেন অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার। এলিস যখন ফেরেন তখন অন্য প্রান্তে শিখর ধাওয়ান অপরাজিত ৪৭ রানেম পাঞ্জাবের রান মোটে ৮৮। এমন পরিস্থিতিতে পাঞ্জাবের একশ রানের আগে গুটিয়ে যাওয়াটা ছিল কেবলই সময়ের ব্যাপার। তবে সেটা হতে দেননি ধাওয়ান।

দশম উইকেটে আসা মোহিত রাথিকে সঙ্গে নিয়ে শেষ ৫ ওভারে একাই লড়েছেন পাঞ্জাবের অধিনায়ক। চার-ছক্কার পসরা সাজিয়ে তুলেছেন ৫৫ রান, নিজে অপরাজিত থেকেছেন ৯৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে। তবে ১৪৩ রানের পুঁজি নিয়ে সানরাইজার্স হায়দরাবাদের ব্যাটারদের তেমন কোনো চ্যালেঞ্জ জানাতে পারেননি স্যাম কারান-আর্শদীপ সিংরা। রাহুল ত্রিপাঠির অপরাজিত ৭৪ রানে ধাওয়ানের একার লড়াই ম্লান করে ৮ উইকেটের সহজ জয় তুলে নিল হায়দরাবাদ।

জয়ের জন্য ১৪৩ রান তাড়ায় শুরুটা ভালো হয়নি হায়দরাবাদের। চারে ব্যাটিং করেও সাফল্য পাচ্ছিলেন না হ্যারি ব্রুক। ১৩ কোটি রূপির বেশিতে কেনা এই ক্রিকেটারের কাছ থেকে সাফল্য পেতে এদিন তাকে ওপেনিংয়ে পাঠায় টিম ম্যানেজমেন্ট। তবুও ব্যাট হাতে রানের দেখা পাননি ব্রুক। ইনিংসের চতুর্থ ওভারেই সাজঘরে ফিরে যেতে হয় ইংলিশ এই ব্যাটারকে।

আর্শদীপের গুড লেংথের নাকল ডেলিভারিতে ড্রাইভ করতে চেয়েছিলেন ব্রুক। তবে সেটা ঠিকঠাক করতে না পারায় বোল্ড হয়ে ফিরে যেতে হয় তিন চারে ১৪ বলে ১৩ রান করা এই ব্যাটারকে। আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল থিতু হলেও ইনিংস বড় করতে পারেননি। রাহুল চাহারের বলে স্লগ করতে গিয়ে কারানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ২০ বলে ২১ রান করা আগারওয়াল।

ডানহাতি এই ব্যাটার ফেরার পরই যেন রান তোলায় গতি খুঁজে পায় হায়দরাবাদ। শুরুর দিকে ধুঁকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে দ্রুত রান তুলতে থাকেন ত্রিপাঠি। মোহিতের মাথার ওপর দিয়ে ছক্কা মেরে ৩৫ বলে হাফ সেঞ্চুুরি তুলে নেন তিনে নামা এই ব্যাটার। তাকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন এইডেন মার্করাম। মোহিত-এলিসদের ওপর তাণ্ডব চালিয়ে ১৭ বল বাকি থাকতেই জয় তুলে নেয় হায়দরাবাদ। শেষ পর্যন্ত ৪৮ বলে ৭৪ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন ত্রিপাঠি। তাকে সঙ্গ দেয়া অধিনায়ক মার্করাম করেছেন ২১ বলে ৩৭ রান। পাঞ্জাবের হয়ে একটি করে উইকেট নিয়েছেন আর্শদীপ ও চাহার।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৪৩ রান তোলে পাঞ্জাব। দলটির হয়ে একাই অপরাজিত ৯৯ রান করেছেন ধাওয়ান। বাকি ব্যাটারদের মাঝে দুই অঙ্কের কোটা স্পর্শ করেছেন মাত্র একজন। কারানের ব্যাট থেকে এসেছে ২২ রান। হায়দরাবাদের হয়ে মারকান্দে চারটি উইকেট নিয়েছেন। এ ছাড়া মার্কো জেনসেন ও উমরান মালিক দুটি উইকেট নিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.