মধ্যপ্রাচ্যে পরমাণু সাবমেরিন মোতায়েন আমেরিকার

ইরানের সঙ্গে আমেরিকার চলমান উত্তেজনার মধ্যেই দীর্ঘদিনের প্রটোকল ভেঙে মধ্যপ্রাচ্যে পরমাণু সাবমেরিন মোতায়েনের ঘোষণা দিয়েছে মার্কিন নৌবাহিনী। তবে মধ্যপ্রাচ্যের ঠিক কোথায় এই সাবমেরিন মোতায়েন করা হবে তা প্রকাশ করেনি দেশটি।

আমেরিকা মধ্যপ্রাচ্যে যে সাবমেরিন মোতায়েন করতে যাচ্ছে তা ১৫৪টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। এসব ক্ষেপণাস্ত্র দিয়ে ভূমিতে হামলা চালানো যায় বলে জানান বাহরাইনে অবস্থিত মার্কিন পঞ্চম নৌবহরের মুখপাত্র কমোডর টিমোথি হকিন্স। তিনি দাবি করেন, পরমাণু সাবমেরিন মোতায়েনের মাধ্যমে আঞ্চলিক সমুদ্রের নিরাপত্তা ও স্থিতিশীলতা ধরে রাখা সম্ভব হবে।

হকিন্স জানান, এরই মধ্যে সাবমেরিনটি গত শুক্রবার সুয়েজ খাল পার হয়েছে। তবে মধ্যপ্রাচ্যের ঠিক কোথায় এই সাবমেরিন মোতায়েন করা হবে তিনি তা প্রকাশ করেননি। সাবমেরিন মোতায়েনের উদ্দেশ্য কী কিংবা কী কারণে এই সাবমেরিন মোতায়েনের প্রয়োজন হলো সে সম্পর্কেও তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

সাবমেরিন মোতায়েনের ব্যাপারে সাধারণত মার্কিন নৌবাহিনী কখনো কোনো তথ্য দেয় না। তবে পঞ্চম নৌবহর পারস্য উপসাগর, লোহিত সাগর, আরব সাগর এবং ভারত মহাসাগরের কিছু অংশে কাজ করে থাকে। পারস্য উপসাগরের হরমুজ প্রণালী দিয়ে যত তেল বহির্বিশ্বে পাঠানো হয় তার শতকরা ২০ ভাগের নজরদারি করে এই পঞ্চম নৌবহর। সূত্র:  পার্সটুডে, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.