আইপিএল ক্লাসিকোতে চেন্নাইয়ের জয়

ম্যাচ শুরুর আগেই কাইরন পোলার্ড চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের এই ম্যাচটিকে স্প্যানিশ লিগের ‘এল-ক্লাসিকো’র সঙ্গে তুলনা করেছিলেন। মুম্বাইয়ের ব্যাটিং কোচের এমন বক্তব্যের পাশাপাশি চেন্নাইয়ের অলরাউন্ডার মঈন আলীও এই ম্যাচকে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার বনাম লিভারপুলের দ্বৈরথের সঙ্গে তুলনা করেছিলেন।

তবে তুলনা যাই হোক; ট্রফি, মর্যাদা এবং শ্রেষ্ঠত্বের বিচারে এই ম্যাচটিকে ভারতীয়রা বলে থাকে আইপিএল ক্লাসিকো! এই ক্লাসিকো ম্যাচটিই রাঙালেন আজিঙ্কা রাহানে। রবীন্দ্র জাদেজা-মিচেল সান্টনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর তার ব্যাটে মুম্বাইকে সাত উইকেটে হারিয়েছে চেন্নাই! ১৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র চতুর্থ বলেই ডেভন কনওয়ে’র উইকেট হারায় চেন্নাই। রানের খাতা খোলার আগেই জেসন বেহরেনডর্ফের বলে বোল্ড হয়ে বিদায় নেন তিনি। তারপরই শুরু হয় রাহানের ঝড়।

চেন্নাইয়ের হয়ে প্রথম দুই ম্যাচে না খেলা রাহানে শুরু থেকেই চার-ছক্কার ফুলঝুড়ি ছোঁটাতে থাকেন। আর তাতে পাওয়ার প্লে’তেই ৬৮ রান তোলে চেন্নাই। মাত্র ১৯ বলে হাফ সেঞ্চুরিও তুলে নেন রাহানে। এই আইপিএলে এটাই সবচেয়ে কম বলে হাফ সেঞ্চুরি। অভিজ্ঞ রাহানেকে থামানোর দায়িত্ব নেন আইপিএলের আরেক বর্ষীয়ান ক্রিকেটার পীযূষ চাওলা। মুম্বাইয়ে এই লেগ-স্পিনারকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ দেন রাহানে। আর সূর্যকুমার ক্যাচটি লুফে নিলে ৬১ রানেই বিদায় নিতে হয় রাহানেকে। ২৭ বলে খেলা এই ইনিংসে ছিল সাতটি চার ও তিনটি ছক্কার মার।

রাহানে ফেরার পর ইনফর্ম ওপেনার রুতুরাজ গায়কোয়াড়কে সঙ্গ দেন শিভম দুবে। ২৬ বলে ২৮ রান তুলে ইমপ্যাক্ট প্লেয়ার কুমার কার্তিকিয়ার বলে বোল্ড হয়ে ফিরে যান তিনি। তারপর চেন্নাইয়ের ইমপ্যাক্ট প্লেয়ার আম্বাতি রাইডুকে সাথে নিয়ে দল জেতান গায়কোয়াড়। আসরে চেন্নাইকে দ্বিতীয় জয় পাইয়ে দিতে ৩৬ বলে ৪০ রানে অপরাজিত থাকেন গায়কোয়াড়। ১৬ বলে ২০ রানে অপরাজিত থাকেন রাইডু।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৭ রান তোলে মুম্বাই। রোহিত শর্মা আর ইশান কিশান ঝড়ো সূচনা করলেও সেটা বেশীক্ষণ স্থায়ী হয়নি। ১৩ বলে ২১ রান করে রোহিত ফিরে যান। ৩৮ রানে প্রথম উইকেট হারানোর পর ৬৪ রানে নিজেদের দ্বিতীয় উইকেট হারায় চেন্নাই। জাদেজার নৈপুণ্যে ২১ বলে ৩২ রান করে ফিরে যান কিশান। এরপর ৭৬ রানের মধ্যে আরও তিনটি উইকেট হারায় তারা।

জাদেজা আর সান্টনারের সামনে দাঁড়াতেই পারেনি রেকর্ড পাঁচবারের আইপিএল শিরোপাজয়ীরা। শেষদিকে টিম ডেভিড ২২ বলে ৩২ রান এবং স্পিনার ঋত্বিক শৌকীন ১৩ বলে অপরাজিত ১৮ রান করলে লড়াই করার মতো সংগ্রহ করে দলটি। এছাড়া তিলক ভার্মা ১৮ বলে ২২ রান করেন। চেন্নাইয়ের হয়ে ২০ রান খরচায় তিনটি উইকেট নেন জাদেজা। দুটি করে উইকেট নেন সান্টনার ও তুষার দেশপান্ডে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.