জাপানে ১০ আরোহী নিয়ে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

জাপানে ১০ জন আরোহী নিয়ে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপে এ দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনাকবলিত আরোহীদের জন্য এরই মধ্যে উদ্ধার অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

জাপানের গ্রাউন্ড সেলফ-ডিফেন্স ফোর্সের (জিএসডিএফ) প্রধান জেনারেল ইয়াসুনোরি মরিশিতা এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, মিয়াকোজিমাতে জিএসডিএফের ঘাঁটি ছেড়ে যাওয়ার পরে হঠাৎ রাডার থেকে অদৃশ্য হয়ে যায় সৈন্য পরিবহনে ব্যবহৃত একটি ইউএইচ৬০ (ব্ল্যাক হক নামে পরিচিত) হেলিকপ্টার। এটি একটি পর্যবেক্ষণ মিশনের অধীনে মিয়াকোজিমার চারপাশে টহল দিচ্ছিল।

পূর্ব চীন সাগর থেকে প্রশান্ত মহাসাগরে ভ্রমণকারী চীনা নৌবাহিনীর জাহাজগুলো প্রায়ই মিয়াকোজিমার কাছাকাছি দিয়ে যায়। দ্বীপটিতে ২০১৯ সাল থেকে জিএসডিএফের মোবাইল অ্যান্টি-শিপ মিসাইল লঞ্চার মোতায়েন রয়েছে।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এবং মার্কিন হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির বৈঠক নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে গত চার দিনে অন্তত তিনটি চীনা যুদ্ধজাহাজ দ্বীপটি অতিক্রম করেছে।

বিধ্বস্ত হেলিকপ্টারটি কোনো চীনা সামরিক তৎপরতা ট্র্যাক করার মিশনে ছিল কি না তা জানাননি মরিশিতা।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, হেলিকপ্টারের আরোহীদের উদ্ধার করাই এখন সরকারের অগ্রাধিকার বিষয়।

জাপানি কোস্ট গার্ড এবং সামরিক বাহিনীর জাহাজ ও প্লেন এরই মধ্যে সাগরের ভেতর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। তারা এখন নিখোঁজ চার হেলিকপ্টার ক্রু এবং ছয় যাত্রীর সন্ধান করছে। নিখোঁজদের মধ্যে ইউচি সাকামোতো নামে জিএসডিএফের একজন জ্যেষ্ঠ কমান্ডারও রয়েছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.