বাংলাদেশের অপেক্ষা বাড়াচ্ছে আয়ারল্যান্ড

মিরপুর টেস্টের তৃতীয় দিন সকালে বাংলাদেশের কঠিন পরীক্ষা নিয়েছে আয়ারল্যান্ড। মন্থর ব্যাটিংয়ে স্বাগতিক বোলারদের মাথার ঘাম পায়ে ফেলে ৩০ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে ৬৬ রান স্কোরবোর্ডে যোগ করেছে আইরিশরা। দলের পক্ষে এদিনও একাই লড়াই চালিয়েছেন হ্যারি ট্যাক্টর। দিনের একমাত্র উইকেটটি তুলে নিয়েছেন শরিফুল ইসলাম।

এদিন শুরুতেই উইকেটের সম্ভাবনা জাগিয়েছিলেন তাইজুল ইসলাম। তবে বল তালুবন্দি করতে পারেননি লিটন দাস। ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছেন ট্যাক্টর। তাইজুলের ফুল লেংথে বাতাসে ঝুলিয়ে করা ডেলিভারি সামনের পায়ে ডিফেন্ড করেছিলেন টেক্টর। টার্নের মুখে তার ব্যাটের কানা ছুঁয়ে বল চলে যায় উইকেটের পেছনে। তবে বেশ জোরের ওপর যাওয়া বল ধরতে পারেননি লিটন। এরপর পিটার মুরকে নিয়ে উইকেটে থিতু হয়ে লড়াই চালিয়ে গিয়েছেন ট্যাক্টর। এমনকি প্রথম আধ ঘণ্টায় কোনো বিপদ ঘটতে দেননি দুজন। এই সময়ের মধ্যে ১০ ওভারে ১৯ রান তুলেছেন তারা।

এছাড়া তিন ওভার করে আক্রমণ থেকে সরে যান সাকিব। তার জায়গায় আসেন মেহেদী হাসান মিরাজ। তাইজুল-মিরাজের বোলিংয়ে বেশ কয়েকবার পরাস্ত হন টেক্টর ও মুর। তবে কোনোটিতেই আউটের জোরাল সম্ভাবনা জাগেনি। উল্টো আলগা ডেলিভারি পেলেই শট খেলেছেন টেক্টর। তাইজুলকে লং অন দিয়ে মেরেছেন ছক্কা। মিরাজের বলে রিভার্স সুইপে আদায় করে নিয়েছেন বাউন্ডারি। ব্যাক ফুট পাঞ্চে চার মেরেছেন মুরও। তবে এই দুজনের কঠিন প্রতিরোধে বাধা হয়ে দাঁড়ান শরিফুল ইসলাম। দিনের ১৩ ওভার পর বাঁহাতি পেসারের হাতে বল তুলে দেন সাকিব আল হাসান।

নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই দলকে আনন্দে ভাসালেন শরিফুল। অফ স্টাম্পে পিচ করা শর্ট অব লেংথ ডেলিভারিটি অ্যাঙ্গেলে আরও বেরিয়ে যাচ্ছিল। পেছনের পায়ে দাঁড়িয়ে স্কয়ার কাট খেলার চেষ্টা করেন মুর। ব্যাটের বাইরের কানায় লাগা বল অনায়াসে তালুবন্দি করেন নেন লিটন । ১৬ রানে সাজঘরে ফেরেন মুর। তার বিদায়ে ভাঙে ১৫৪ বল স্থায়ী ৩৮ রানের জুটি। সঙ্গী হারালেও ট্যাক্টর ক্রিজে আরও মন্থর হয়ে ওঠেন। লর্কান টাকারকে নিয়ে দেখে শুনে খেলে কোনো প্রকার বিপদে পড়তে দেননি দলকে। বাংলাদেশের বোলারদের মাথার ঘাম পায়ে ফেলে এই জুটি লাঞ্চ বিরতিতে যায় এই সেশনে ৬৬ রান নিয়ে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.