জ্বালানির দাম কমায় মূল্যস্ফীতি কমেছে ইউরোপে

ইউরোপে জ্বালানির দাম হ্রাস পাবার ফলে কমতে শুরু করেছে ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর মূল্যস্ফীতির হার। বছর ব্যবধানে চলতি বছরের মার্চে এই মূল্যস্ফীতির হার ৬ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। তবে জ্বালানির দাম কমলেও বিপরীতে খাবারের দাম বেড়েছে।

খবর দ্য গার্ডিয়ান।

শুক্রবার (৩১ মার্চ) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রাথমিক পরিসংখ্যানের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, হেডলাইন মূল্যস্ফীতির হার (যাতে সাধারণত জ্বালানির দাম, খাবার ও পানীয়ের মতোর পণ্যের দাম বিবেচনা করা হয়) ফেব্রুয়ারিতে ৮ দশমিক ৫ শতাংশ ছিল, যা মার্চে অনেকটা কমে ৬ দশমিক ৯ শতাংশে নেমেছে।

মূলত গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে যে হারে গ্যাসের দাম বেড়েছিল, চলতি বছর গ্যাসের দাম ততটা বাড়েনি। ফলে বছর ব্যবধানে বার্ষিক জ্বালানি মূল্যস্ফীতি ১৩ দশমিক ৭ শতাংশ থেকে ঋণাত্মক শূন্য দশমিক ৯ শতাংশে নেমেছে।

তবে গ্যাসের দাম কমলেও, এর বিপরীতে বাড়ছে খাবারের দাম। ইউরোস্ট্যাট বলছে, এক বছর আগের ‍তুলনায় মার্চে খাবার, তামাক ও অ্যালকোহলযুক্ত পানীয়র দাম ১৫ দশমিক ৪ শতাংশ বেড়েছে, যা ফেব্রুয়ারিতে ছিল ১৫ শতাংশ।

ইউরোস্ট্যাট বলছে, মূল মূল্যস্ফীতি (জ্বালানি ও খাদ্যের মতো পণ্য ছাড়া জীবনযাত্রার পণ্যের দাম বিবেচনায়) ফেব্রুয়ারিতে ৫ দশমিক ৬ শতাংশ ছিল, যা মার্চে সামান্য বেড়ে ৫ দশমিক ৭ শতাংশ উঠেছে। এটি একটি নতুন রেকর্ড।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.