ভারত-পাকিস্তান ও আফগানিস্তানে ভূমিকম্প, নিহত ১২

ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, পাকিস্তান, উত্তর ভারত। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ছয় দশমিক পাঁচ। ভূমিকম্পের মাত্রা এতটাই ছিল যে আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের উত্তরাংশে তা অনুভূত হয়। আফগানিস্তান এবং পাকিস্তানে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

মঙ্গলবার রাতে হিন্দুকুশ পর্বতে ভূমিকম্প হয়। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী আফগানিস্তানে তিন জনের মৃত্যু হয়েছে। জার্মান সংবাদসংস্থা ডিপিএ জানিয়েছে, পাকিস্তানে অন্তত নয় জনের মৃত্যু হয়েছে। ৪০ জন আহত।

মধ্য এশিয়ার পারায় সর্বত্র কম্পন অনুভূত হয়েছে। দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এবং কাশ্মীরেও ভূমিকম্প ভালোই টের পাওয়া গেছে। পাকিস্তানের সোয়াত প্রদেশে দেওয়াল ভেঙে একটি দুই বছরের শিশুর মৃত্যু হয়েছে। খাইবার-পাখতুনখোয়ায় একটি থানার দেওয়াল ভেঙে পড়েছে।

রাতে আফগানিস্তান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, এক শিশু-সহ আফগানিস্তানে দুই জনের মৃত্যু হয়েছে। গোটা দেশে হাই অ্যালার্ট জারি হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

রেডক্রসের এক প্রতিনিধি জানিয়েছেন, প্রত্যন্ত এলাকাগুলিতে যাওয়া যাচ্ছে না। সেখানে ফোন বা ইন্টারনেটও নেই। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুই এখনো জানা যায়নি।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মাটির তলায় ১৮৭ কিলোমিটার গভীরে ভূমিকম্প হয়েছে। হিন্দুকুশ এলাকায় আবার কম্পন হতে পারে বলেও সতর্কবার্তা জারি করা আছে।

দিল্লিতে বেশ জোরে ভূমিকম্পের ধাক্কা টের পাওয়া গেছে। চেয়ার, খাট নড়েছে। ফ্যান, লাইট দুলতে শুরু করে। অন্ততপক্ষে দুইবার কাঁপে দিল্লি। মানুষ ভয় পেয়ে যান। দিল্লির পাশের দুই শহর নয়ডা ও গুরুগ্রামে ভূমিকম্প আরো প্রবলভাবে অনুভূত হয়েছে। বহতল বাড়িগুলি দুলেছে। সবাইকে নিচে আসতে বলা হয়েছে। সবাই দ্রুত সিঁড়ি বেয়ে নিচে নেমেছেন। তবে এরপর আর কিছু না হওয়ায় মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, ডিপিএ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.