আধার কার্ড-পাসপোর্টসহ ভারতে ৫ বাংলাদেশি গ্রেপ্তার

ভারতের আগ্রায় আধার কার্ড ও পাসপোর্টসহ পাঁচ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। এই পাঁচজন যশোর ও খুলনার বাসিন্দা। পাঁচজনের মধ্যে দুইজন নারী। এর মধ্যে একজন নারী আগ্রা জেলে বন্দি এক বেআইনি অনুপ্রবেশকারীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। পুলিশ সেই সূত্র ধরে তাকে ও আরো চারজনকে গ্রেপ্তার করে।

পুলশ জানিয়েছে, আজিজুল গাজি ও তার স্ত্রী জান্নাতকে পয়সা দিয়ে তারা ভারতে আসে। আগ্রায় তারা তাজগঞ্জ থানা এলাকায় থাকতেন। গত তিন বছর ধরে আগ্রায় তারা বেআইনিভাবে ছিলেন। জান্নাত তিন মাস আগেও ভারতে এসেছিলেন। তার বৈধ ভিসা আছে। তার স্বামী আগ্রায় থাকে।

কিন্তু প্রশ্ন হলো, বাংলাদেশ থেকে বেআইনিভাবে ভারতে আসার পর তারা কীভাবে আধার, ভোটার আই কার্ড, পাসপোর্ট পেয়ে যান? সম্প্রতি সংবাদপত্র দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, তামিলনাড়ুতে এই নিয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গেছে, তামিলনাড়ুতে বাংলাদেশিরা পশ্চিমবঙ্গের ভুয়া ঠিকানা দিয়ে আধার কার্ড বের করছে। তারপর সেই কার্ড দেখিয়ে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পরছে। ব্যাংক অ্য়াকাউন্টে স্থানীয় ঠিকানা থাকছে। সেটা দেখিয়ে ভোটার আই কার্ড পর্যন্ত হয়ে যাচ্ছে।

নামপ্রকাশে অনিচ্ছুক এক পুলিশ অফিসার দ্য হিন্দুকে জানিয়েছেন, পুলিসের ডিজি নির্দেশ দিয়েছেন, সব থানায় বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। চেন্নাইসহ তামিলনাড়ুতে বাংলাদেশিরা হোসিয়ারি এবং অন্য শিল্পে কাজ করেন। আর একবার পাসপোর্ট হয়ে গেলে তারা বিদেশে চলে যাওয়ার চেষ্টা করেন। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই, টিভি৯

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.