ক্ষুদ্র উদ্যোক্তাদের হিসাবে চার্জ কাটবে না ব্যাংক

শ্রমনির্ভর অতি ক্ষুদ্র উদ্যোক্তা ও সামাজিকমাধ্যমে ব্যবসা করে এমন ছোট উদ্যোক্তাদের হিসাবে এখন থেকে ন্যূনতম জমা রাখতে হবে না। একইসঙ্গে ‘ব্যক্তিক রিটেইল হিসাব’ নামের পরিচালিত হিসাব রক্ষণাবেক্ষণে ব্যাংক কোনো ধরনের ফি আদায় করতে পারবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ‌‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ থেকে দেশে কার্যরত বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, শ্রম নির্ভর অতিক্ষুদ্র, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব পণ্য বিক্রি, ভাসমান উদ্যোক্তা ও বিভিন্ন প্রান্তিক পেশায় নিয়োজিত সেবা প্রদানকারী, ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পণ্য বিক্রেতা ও সেবা প্রদানকারীদের ব্যাংকিং সেবার মাধ্যমে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে আনতে ব্যক্তিক রিটেইল হিসাবের বিশেষ সুবিধাপ্রাপ্ত হিসাব বলে বিবেচনা করতে বলা হয়েছে।

এসব হিসাবের ন্যূনতম জমার বাধ্যবাধকতা এখন থেকে অব্যাহতিপ্রাপ্ত থাকবে। অর্থাৎ ন্যূনতম কোনো অর্থ এই হিসাবে রাখতে হবে না। এ হিসাবে এক হাজার টাকা থাকলে গ্রাহক চাইলে পুরো টাকা তুলতে পারবে। অন্যান্য হিসাবে ন্যূনতম একটা অংকের টাকা রাখতে হয়।

এছাড়া ব্যক্তিক রিটেইল হিসাবের বিপরীতে কোনো ধরনের হিসাব রক্ষণাবেক্ষণ ফি আদায় না করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। যা অবিলম্বে কার্যকর হবে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.