৯০ টাকায় চিনি ও ৪৫ টাকায় চাল দিচ্ছে দেশবন্ধু গ্রুপ

আসন্ন রমজান মাস উপলক্ষ্যে ভর্তুকি দিয়ে মাত্র প্রতি কেজি চিনি ৯০ টাকায় ও প্রতি কেজি চাল ৪৫ টাকায় বিক্রি শুরু করেছে দেশের শীর্ষ স্থানীয় শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপ। শিল্প গ্রুপটি দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে কেজিতে ১৭ টাকা কমে চিনি ও কেজি ৮ থেকে ১০ টাকা কম মূল্যে চাল বিক্রি শুরু করলো। যা চলবে পুরো রজমান মাস।

আজ রবিবার (১৯ মার্চ) সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্য বিক্রি’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বিক্রি কার্যক্রম শুরু করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা, উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল (অব.) সারোয়ার জাহান তালুকদার, দৈনিক আজকালের খবরের সম্পাদক ফারুক আহমেদ তালুকদার। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন দেশবন্ধু গ্রুপের সিওও ইদ্রিস আলী, জিএম অপারেশন রাকিকুল ইসলাম, সিনিয়র ম্যানেজার মঞ্জুরুল হোসেন এবং মো. শাহ বদরু রিয়াজ প্রমুখ। এই সময় উপস্থিত ছিলেন দেশবন্ধু গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, রমাজন মাসে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে নিরলস ভাবে কাজ করছে সরকার। সম্প্রতি বেসরকারি উদ্যোক্তারাও সরকারের এই কাজে অংশ নেওয়ার জন্য আহবান জানানো হয়। সরকারের সেই আহবানে সাড়া দিয়ে এগিয়ে এসেছে দেশবন্ধু গ্রুপ। নিন্ম ও মধ্যবিত্ত মানুষের জন্য ভর্তুকি মূল্যে চিনি, চাল ও জুসের ব্যবস্থা করার জন্য ধন্যবাদ জানাই দেশবন্ধুগ্রুপকে। তিনি আরো বলেন, দেশবন্ধু গ্রুপের মত দেশের অন্যান্য বৃহত্তর শিল্প গ্রুপগুলো যদি রমজান মাসে এগিয়ে আসে, তাহলে সাধারণ মানুষ স্বাচ্ছন্দে রোজার রাখতে পারবে। তিনি আরো বলেন, রমজান মাস আসলেই সবার মধ্যে কেনো যেনো নিত্যপণ্য কেনার প্রতিযোগীতা বাড়ে। তাই ভোক্তাদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, এক সঙ্গে বেশি পণ্য না কিনে ঠিক পরিবারের জন্য যতোটুকু প্রয়োজন হয় ঠিক ততোটুকু কিনবেন। এতে রমজান মাসে কোনো প্রকার সংকট সৃষ্টি হবে না।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, নিত্যপণের মূল্য ঊধ্বমুখী হওয়ায় দেশের এক কোটিরও বেশি মানুষকে সাশ্রয়ীমূল্যে নিত্যপণ্য পৌছে দিচ্ছে টেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এর মাধ্যমে দেশের বড় একটা মানুষ উপকারভোগী হচ্ছেন ঠিকই। তারপরও অনেক মানুষ সমস্যায় রয়েছে। তাদের কথা চিন্তা করে সরকারকে সহায়তার জন্য বেসরকারিক শিল্পপ্রতিষ্ঠানকে আহবান জানানো হয়। তারই অংশ হিসেবে সর্বপ্রথম দেশবন্ধু গ্রুপ সাড়া দিয়েছে। নিন্ম ও মধ্যবিত্ত মানুষের জন্য ভর্তুকি মূল্যে চিনি, চাল ও জুসের ব্যবস্থা করেছে। সাধারণ মানুষের পাশে দাড়ানো জন্য ও সরকারের সহায়তায় এগিয়ে আসার জন্য দেশবন্ধু গ্রুপের  চেয়ারম্যান গোলাম মোস্তফাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, করোনা ভাইরাসের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারনে শুধু বাংলাদেশ নয়, বিশ্ব অর্থনীতি দূর্বল হয়ে পড়েছে। তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অবস্থা কিছুটা হলেও ভালো। কারণ বর্তমান সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। সরকার দেশের এক কোটি মানুষকে সাশ্রয়ীমূল্যে ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিত্যপণ্য পৌছে দিচ্ছে টিসিবি। তবে রমজান মাসকে সামনে রেখে অনেক মানুষ সমস্যায় থাকতে পারে চিন্তা করে এবং ব্যবসায়ীক উদ্দেশ্য নয়, সরকারি সংস্থা টিসিবির আদলে দেশ ও দেশের মানুষের সেবায়  এগিয়ে এসেছে দেশ ও জনগণের বন্ধু নামের এই শিল্পগ্রুপটি। তিনি বলেন, দেশবন্ধু গ্রুপ সব সময় দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করে। তারই অংশ হিসেবে রমজান মাসকে সামনে রেখে গতবারের মত এবারও নিন্ম আয়ের মানুষের জন্য চাল, চিনিসহ বেশ কিছু পণ্য ভর্তুকি মূল্যে বিক্রির আয়োজন করা হয়েছে। যা পুরো রমজান মাসজুড়ে চলবে। তিনি আরো বলেন, আমার বিশ্বাস দেশবন্ধ গ্রুপের এই স্বল্প আয়োজন কিছুটা হলেও দেশবাসীর উপকার হবে।

চিনি  ও চাল ছাড়াও  দেশবন্ধু  ম্যাংগো ড্রিংক ৫০০ মিলি ১০ টাকা কমে ৩০ টাকা, এক লিটারে ১০ টাকা কমে ৬০ টাকা, দেশবন্ধু অরেঞ্জ ড্রিংক ৫০০ মিলি ৫ টাকা কমে ২৫ টাকা, অরেঞ্জ ড্রিংক লিটারে ১০ টাকা কমিয়ে ৪০ টাকা বিক্রি করছে। অপর দিকে ফ্রেন্ডস আপ ৫০০ মিলি ৫ টাকা কমিয়ে ২৫ টাকা, ফ্রেন্ডসআপ এক লিটার ১০ টাকা কমে ৪০ টাকা, ফ্রেন্ড কোলা ৫০০ মিলি ৫ টাকা কমিয়ে ২৫ টাকা এবং ফ্রেন্ডস কোলা এক লিটার ১০ টাকা কমিয়ে ৪০ টাকায় বিক্রি শুরু হয়েছে। প্রতিদিন ৫টি জায়গায় ট্রাক প্রতি ১০টন পণ্য যেমন-চিনি,চাল এবং বেভারেজ (কোমল পানীয় ও জুস) বিক্রি করবে। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ১০টা থেকে বাংলাদেশ ব্যাংকের সামনে, জাতীয় প্রেসক্লাবের সামনে,নিউমার্কেট এলকায়, কাওয়ান বাজার এবং কলমিলতা মার্টেক (বিজয় স্বরনী) এলাকায় পণ্য বিক্রি হবে।

এদিকে রবিবার উদ্বোধনের সঙ্গে সঙ্গে শতশত মানুষ ট্রাককে কেন্দ্র করে লাইনে দাঁড়িয়ে যায়। এ সময় অনেকে দেশবন্ধু গ্রুপের প্রসশংসা করে বলেন, দেশে আরো অনেক বড় বড় কোম্পানি আছে, তারাও যদি দেশবন্ধু গ্রুপের মতো সাধারণ মানুষের কথা চিন্তা করে এগিয়ে আসতো তাহলে অনেক অভাবী মানুষ ভালো ভাবে রোজা পালন করতে পারতো। যাহোক প্রথমবারের মতো বেসরকারি ভাবে দেশবন্ধু গ্রুপ এমন সেবায় এগিয়ে আসায় গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ সবার জন্য মঙ্গল কামনা করেন তারা।

উল্লেখ্য, বর্তমানে বাজারে ৫০ থেকে ৫৫ টাকা দরে চাল, ১১০ থেকে ১২০ টাকা দরে ডাল ও ৮০ থেকে ৯০ টাকা দরে যে মানে চিনি বিক্রি হচ্ছে। সেই মানের পণ্য সরবরাহ করছে দেশবন্ধু।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.