রাহুলের ঝোড়ো ব্যাটিংয়ে ভারতের জয়

মিচেল মার্শের ব্যাটিং প্রদর্শনী ছাপিয়ে মুম্বাইয়ে আলো কাড়েন মোহাম্মদ শামি এবং মোহাম্মদ সিরাজের। ভারতের এই পেসারের আগুনে পুড়ে দুইশর আগে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। মিচেল স্টার্কের গতির সামনে নুইয়ে পড়ে সুরিয়াকুমার কিংবা বিরাট কোহলিরা। তবে চোয়ালবদ্ধ ইনিংসে এদিন মুম্বাইয়ে জয়ের গল্প লিখেছেন লোকেশ রাহুল। ৩৯ রানে ৪ উইকেট হারানো ভারতকে শেষ পর্যন্ত ৫ উইকেটের জয় এনে দিয়েছেন এই উইকেটকিপার ব্যাটার।

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে জয়ের জন্য মাত্র ১৮৯ রান তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। লেংথ ডেলিভারিতে বাড়তি সুইং পেয়েছিলেন মার্কোস স্টইনিস। ডানহাতি এই পেসারের বল খেলতে গিয়ে লাইন মিস করেন ইশান কিশান। তাতে তা সরাসরি বাঁহাতি এই ওপেনারের প্যাডে আঘাত হানে। জোরালো আবেদনে আম্পায়ার আউট দিলেও রিভিউ নেন ইশান। যদিও শেষ পর্যন্ত রক্ষা পাওয়া হয়নি ৩ রান করা এই ব্যাটারের। তিনে নামা কোহলিকে সুবিধা করতে দেননি স্টার্ক। বাঁহাতি এই পেসারের ভেতরে ঢোকা বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সোজা ড্রেসিং রুমের পথে হাঁটেন ৪ রান করা কোহলি। পরের বলে আউট হয়েছেন সুরিয়াকুমার। যদিও শুরুতে আউট দেননি আম্পায়ার।

টিভি রিপ্লেতে দেখা যায় স্টার্কের গতিময় ডেলিভারিতে পরাস্ত হয়েছেন ডানহাতি এই ব্যাটার। পায়ে না লাগলে আউট হতে পারতেন সুরিয়াকুমার। যে কারণে নিজের সিদ্ধান্ত বদল করে সুরিয়াকুমারকে আউট দেন অনফিল্ড আম্পায়ার। তিন ব্যাটার ফিরলেও খানিকটা আশা দেখাচ্ছিলেন শুভমান। যদিও তাকে ইনিংস বড় করতে দেননি স্টার্ক। বাঁহাতি এই পেসারের বলে এক প্রকার বাজে শট খেলে ব্যাকওয়ার্ড পয়েন্ট মার্নাশ ল্যাবুশেনকে ক্যাচ দিয়ে ফেরেন ২০ রান করা গিল। ৩৯ রানে ৪ উইকেট হারানোর পর অবশ্য ভারতকে টেনে তোলার চেষ্টা করেন হার্দিক পান্ডিয়া ও রাহুল।

দারুণ শুরুও করেছিলেন ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পাওয়া হার্দিক। তবে তাকে ২৫ রানের বেশি করতে দেননি স্টইনিস। ডানহাতি এই পেসারের বলে ক্যামেরন গ্রিনকে ক্যাচ দিয়ে আউট হন হার্দিক। এরপর ভারতকে আর পেছন ফিরে তাকাতে দেননি রাহুল ও রবীন্দ্র জাদেজা। তারা দুজনে মিলে যোগ করেন ১০৮ রান। ৭৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া রাহুল শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৯১ বলে ৭৫ রানের ইনিংস খেলে। তাকে সঙ্গ দেয়া জাদেজার ব্যাট থেকে এসেছে অপরাজিত ৪৫ রান। অস্ট্রেলিয়ার হয়ে স্টার্ক তিনটি এবং স্টইনিস নিয়েছেন দুটি উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে ১৮৮ রানে অল আউট হয় অস্ট্রেলিয়া। সফরকারীদের হয়ে সবচেয়ে বেশি ৮১ রানের ইনিংস খেলেছেন মার্শ। এ ছাড়া জশ ইংলিস ২৬ এবং স্টিভ স্মিথ করেছেন ২২ রান। ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শামি ও সিরাজ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.