চীনা প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বিপাকে কেরালার মুখ্যমন্ত্রী

সদ্য শি জিনপিং-কে তৃতীয় বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করেছে চীনের পার্লামেন্ট। এর ফলে আগামী আরও পাঁচ বছর চীন শাসন করবেন শি। নির্বাচিত হওয়ার পর শি-কে সংগ্রামী অভিনন্দন জানিয়েছিলেন কেরালার বাম মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আর তাতেই বিপাকে পড়েছেন তিনি। বিজেপি শিবির প্রবল সমালোচনা শুরু করেছে।

বিজয়ন টুইটে লিখেছিলেন, গণপ্রজাতন্ত্রী চীনে তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য জিনপিং-কে সংগ্রামী অভিনন্দন। বিশ্ব রাজনীতিতে চীন অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থানে আছে। বিজয়নের এই টুইটের পরেই টুইটারে সমালোচনার ঝড় ওঠে। বিজেপির বক্তব্য, মুখ্যমন্ত্রী কোচির বর্জ্য শোধনাগারে আগুন লাগা নিয়ে একটি কথাও বলেননি। অথচ শি জিনপিংকে অভিনন্দন জানাতে ভোলেননি।

কারো বক্তব্য, বিজয়ন ভুলে গেছেন, ২০২০ সালে গালওয়ানে কীভাবে চীনের সেনা ভারতীয় জওয়ানদের মেরেছিল। কেউ কেউ নিহত সেনার পরিবারের কাছে বিজয়নকে ক্ষমা চাইতে বলেছেন।

রাজনৈতিক এই বিতণ্ডায় কোনো উত্তর দেননি বিজয়ন। সিপিএম-এর তরফেও কোনো বিবৃতি পেশ করা হয়নি। তবে, রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, কোনো দেশে নতুন সরকার এলে তাদের অভিনন্দন জানানো রাজনৈতিক শিষ্ঠাচার। এর পিছনে অন্য রাজনৈতিক অঙ্ক খোঁজা ঠিক নয়। তবে এখানেও প্রশ্ন রয়েছে। বিজয়ন কি সব দেশের নবনির্বাচিত রাষ্ট্রনেতাদের অভিনন্দন জানান, না কি চীন ব্যতিক্রম? সূত্র: ডিডাব্লিউ, পিটিআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.