হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

ডাবল সেঞ্চুরির হাতছানি ছিল টেম্বা বাভুমার সামনে। তৃতীয় দিন শেষে তিনি অপরাজিত ছিলেন ১৭১ রান করে। যদিও চতুর্থ দিন মাত্র ১ রান যোগ করেই সাজঘরে ফিরতে হয়েছে প্রোটিয়া অধিনায়ককে। এরপর লোয়ার অর্ডার ব্যাটারদের কল্যাণে সাউথ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ৩২১ ছুঁয়েছে। আর তাতেই ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯১ রানের।

বড় লক্ষ্যে খেলতে নেমে নুন্যতম লড়াইও করতে পারেনি ক্যারিবীয়রা। তারা অল আউট হয়েছে মাত্র ১০৬ রানে। দ্বিতীয় টেস্ট ২৮৪ রানে জিতে নিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ক্যারিবীয়রা। চতুর্থ দিনের শুরুতে দ্রুতই প্রোটিয়ারা গুটিয়ে গেলে মধ্যাহ্নভোজের বিরতির আগেই ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। তারা মাত্র ৩৬ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়। প্রথম ছয় ব্যাটারের মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন কবেওল অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তিনি আউট হয়েছেন ১৮ রান করে। বাকিদের রান ছিল ফোন ডিজিটের ন্যায় ২, ০, ৪, ০ ও ৭। ক্যারিবীয়দের ইনিংস তিন অঙ্ক ছুঁতে পেরেছে জশুয়া ডি সিলভা ও জেসন হোল্ডারের দারুণ ব্যাটিংয়ে। উইকেটরক্ষক ব্যাটার সিলভা আউট হন ৫২ বলে ৩৪ রান করে।

ক্যারিবীয়দের ইনিংসে এটাই সর্বোচ্চ রানের ইনিংসও বটে। এরপর হোল্ডার আউট হয়েছেন ১৯ বলে ১৯ রান করে। শেষ দিকে আলজারি জোসেফের ১৩ বলে ১৮ রানের ইনিংস একশোর নিচে অল আউট হওয়ার লজ্জা থেকে বাঁচিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।

সাউথ আফ্রিকার বোলারদের মধ্যে ৩ টি করে উইকেট নিয়েছেন সাইমন হার্মার ও জেরাল্ড কোয়েতজি। আর দুটি করে উইকেট পেয়েছেন কাগিসো রাবাদা ও কেশভ মহারাজ। ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচে ২৭৬ রান করে সিরিজ সেরা হয়েছেন এইডেন মার্করাম। আর জোহানেসবার্গে ২৮ ও ১৭২ রান করে ম্যাচ সেরা বাভুমা। সেঞ্চুরিয়ন সিরিজের প্রথম টেস্টে ৮৭ রানের জয় পেয়েছিল প্রোটিয়ারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.