রমজান উপলক্ষ্যে কাওরান বাজারে ক্যাবের সচেতনতামূলক ক্যাম্পেইন

“ভেজাল খাদ্য পরিহার করি, সবাই মিলে দেশ গড়ি” এই প্রতিবাদ্যকে সামনে রেখে পবিত্র রমজান মাসে সঠিক ওজনে ও ন্যায্য মূল্যে নিরাপদ পণ্য প্রাপ্তির জন্য বাজার ভিত্তিক সচেতনতামূলক ক্যাম্পেইন এবং লিফলেট ও স্টিকার বিতরণ করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কাওরানবাজারে এই সচেতনতামূলক ক্যাম্পেইন এবং ব্যবসায়ী ও ভোক্তাদের মাঝে লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।

এসময় বক্তব্য রাখেন ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাবের কোষাধ্যক্ষ ড. মোঃ মঞ্জুর – ই – খোদা তরফদার, ক্যাবের ঢাকা জেলা কমিটির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল শামস এ খান, ভোক্তাকন্ঠের সম্পাদক কাজী আব্দুল হান্নান এছাড়া ও ক্যাব ও ভোক্তকন্ঠের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় ক্যাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ভূঁইয়া বলেন, আসন্ন রমজানে বাজার নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি ব্যবসায়ী এবং ভোক্তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। রমজান উপলক্ষে দেশে পর্যাপ্ত পরিমাণ পণ্য মজুদ আছে। পণ্যের কোনো ঘাটতি পড়বে না।

তিনি বলেন, ব্যবসায়ীরা পণ্য বিক্রি করে লাভ করবেন তবে তা সাধ্যের মধ্যে থাকতে হবে। বাজারে কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনাফা করা যাবে না। রমজান মাসে লাভ সীমিত করতে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি।

এসময় ভোক্তাদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, একসাথে চাহিদার বেশি বাজার করে সংকট তৈরি করবো না। যেহেতু পর্যাপ্ত পণ্য রয়েছে সেক্ষেত্রে সব সময় বাজারে পণ্য পাওয়া যাবে। আপনাদের চাহিদা যতটুকু ততটুকু পণ্য কিনবেন। এতে বাজারে ঘাটতি পড়বে না। অসাধু ব্যবসায়ীরাও অধিক মুনাফা করতে পারবে না।

পরে কাওরানবাজার ঘুরে ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

ক্যাবের সচেতনতামূলক লিফলেটে বলা হয়, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও সুরক্ষায় দেশজুড়ে কাজ করে চলছে। ঢাকাসহ সকল জেলাতে ভোক্তাদের সচেতনতা ও সক্রিয় ভূমিকা বৃদ্ধি ও নানামুখী কার্যক্রমের মাধ্যমে। ভোক্তা-স্বার্থ সংরক্ষণের ধারা চলমান রাখার প্রয়াস ক্যাবের। এবং এই পবিত্র রমজান মাসসহ আগামী দিনে পণ্য সেবার মূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং ভোক্তা-স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সচেতন নাগরিক ও ভোক্তা হিসেবে নিজের ও অন্যের ন্যায্য স্বার্থ সুরক্ষায় আপনাকে জানতে হবে কয়েকটি বিষয়। মেয়াদোত্তীর্ণ পণ্য, মোড়কের গায়ের মূল্য থেকে অধিক মূল্য নিলে, কোনো পণ্য ক্রয় করে আপনি যদি প্রতারিত হোন তবে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সরাসরি বা ক্যাবের মাধ্যমে অভিযোগ দায়ের করতে পারেন।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.