ব্যাংকিং প্রফেশনাল কোর্সে পাসের নম্বর কমলো

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতির জন্য বাধ্যতামূলক করা হয়েছে ব্যাংকিং ডিপ্লোমা। ব্যাংকিং প্রফেশনাল বা ডিপ্লোমা কোর্স পরীক্ষায় উত্তীর্ণ হতে পাসের নম্বর কমিয়ে ৪৫ করা হয়েছে। এর আগে পাসের নম্বর ৫০ ছিলো। একইসঙ্গে শুধু বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি)।

সম্প্রতি ব্যাংকিং ডিপ্লোমা কোর্স পরীক্ষার বিষয়ে আইবিবি এই সিদ্ধান্ত নিয়েছে।

জানা যায়, ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় প্রথম পর্বে ছয় বিষয় ও দ্বিতীয় পর্বে পাঁচ বিষয়ে উত্তীর্ণ হতে হবে। এর বাইরে রয়েছে আটটি ঐচ্ছিক বিষয়। অ্যাকাউন্টিং ফর ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ও মার্কেটিং অব ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রথম পর্ব থেকে বাদ দিয়ে তা ঐচ্ছিক বিষয় হিসেবে রাখা হয়েছে। এর পরিবর্তে প্রথম পর্বে যুক্ত করা হয়েছে মনিটারি অ্যান্ড ফাইন্যান্সিয়াল সিস্টেম ও গভর্ন্যান্স ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন। পাশাপাশি অন্য বিষয়গুলোতে কিছুটা পরিবর্তন করে পাঠ্যসূচি সংক্ষিপ্ত করা হয়েছে।

এছাড়া দ্বিতীয় পর্বে ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং বিষয় বাদ দিয়ে তা ঐচ্ছিক বিষয় হিসেবে যুক্ত করা হয়েছে। এর পরিবর্তে নতুন বিষয় হিসেবে ট্রেজারি ম্যানেজমেন্ট ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন বিষয় যুক্ত হয়েছে। অন্য বিষয়গুলোতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চাকরিতে সিনিয়র অফিসার (জ্যেষ্ঠ কর্মকর্তা) অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতি পেতে হলে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্বেই পাস করতে হবে। দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে। এ সিদ্ধান্তের পরপরই ডিপ্লোমা পরীক্ষার মান নিয়ে প্রশ্ন তোলেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এরপর পরীক্ষার নাম পরিবর্তনসহ নানা সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.