১০৯ রানে অল আউট ভারত

নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৩৩.২ ওভার টিকেছে দলটি! অল আউট হয়েছে ১০৯ রানে। বোর্ডার-গাভাস্কার সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ার স্পিনারদের সামনে রীতিমতো নাকানি চুবানি খেলো ভারত। ম্যাথু কুহনেমান ও নাথান লায়নদের সামনে এ দিন দাঁড়াতেই পারেনি রোহিত শর্মার দল।

ইন্দোরে টস জিতে আগে ব্যাটিং নেয় ভারত। শুরুটা দেখেশুনেই করেন দুই ওপেনার রোহিত এবং শুভমান গিল। ষষ্ঠ ওভারে ফিরে যান রোহিত (১২)। কুহনেমানের বলে অ্যালেক্স ক্যারির স্টাম্পিংয়ের শিকার হয়ে বিদায় নিতে হয় তাকে। এক ওভার পরই ফিরে যান আরেক ওপেনার গিল। লোকেশ রাহুলের টানা ব্যর্থতায় সুযোগ পাওয়া এই ওপেনার এ দিন করেন ১৮ বলে ২১ রান। কুহনেমানের বলে প্রথম স্লিপে ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভ স্মিথের তালুবন্দি হন তিনি।

তারপরের ওভারেই (৮ম) চেতেশ্বর পূজারা ফিরে যান। ভারতের টেস্ট বিশেষজ্ঞ ব্যাটার ৪ বলে ১ রান করে লায়নের বলে বোল্ড হন। আসা যাওয়ার মিছিলে যোগ দেন রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলি, শ্রিকার ভারত এবং রবিচন্দ্রন অশ্বিনও। লায়নের ওভারে শর্ট এক্সট্রা কাভারে কুহনেমানের হাতে ক্যাচ তুলে দেন জাদেজা (৪)। পরের ওভারে (১২তম) বল হাতে নিয়েই শ্রেয়াস আইয়ারকে বোল্ড করেন কুহনেমান। তারপর খানিকটা সময় প্রতিরোধ গড়ে তুলেন কোহলি ও ভারত।

যদিও অল্প কিছুক্ষণ পরই লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে কোহলিকে বিদায় করেন টড মারফি। ৫২ বলে ২২ রান তোলেন কোহলি। ভারতের ইনিংসে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। অপরদিকে ইনিংসে এটাই মারফির একমাত্র উইকেট। কোহলি ফেরার দুই ওভার পর (২৫তম) ওভারে ভারতও ফিরে যান। তরুণ এই উইকেটরক্ষক ৩০ বলে ১৭ রান করে লায়নের বিপক্ষে লেগ বিফোর উইকেটের শিকার হয়েছেন। এরপর অশ্বিন ও উমেশ যাদবকে ফিরিয়ে নিজের পঞ্চম উইকেট পূরণ করেন কুহনেমানের। শেষদিকে ১৩ বলে দুটি ছক্কার এবং একটি চারে দ্রুতগতিতে ১৭ রান তোলেন উমেশ। তা না হলে একশ’ও করতে পারতো না ভারত।

অজি বোলারদের মধ্যে মাত্র ১৬ রান খরচায় পাঁচ উইকেট নেন কুহনেমান। ৩৫ রান খরচায় তিন উইকেট নেন লায়ন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.