ইউক্রেনে লেপার্ড ২ ট্যাংক পাঠালো পোল্যান্ড

ইউক্রেনে লেপার্ড ২ যুদ্ধ ট্যাংকের প্রথম চালান পাঠিয়েছে পোল্যান্ড। পোলিশ প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক জানিয়েছেন গেছে রুশ আগ্রাসনের এক বছর পূর্তিতে শুক্রবার কিয়েভকে এই অত্যাধুনিক যুদ্ধাস্ত্র দেওয়া হয়েছে।

তবে ঠিক কতগুলো জার্মান-তৈরি ট্যাংক কিয়েভে সরবরাহ করা হয়েছে তা এখনো জানা যায়নি। ব্লাসজ্যাক কেবল জানিয়েছেন, পোলিশ লেপার্ড ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছে গেছে।

পোল্যান্ডই প্রথম দেশ যারা ইউক্রেনে প্রথম লেপার্ড পাঠানোর প্রস্তাব দেয়। জার্মানি এতে রাজি না হওয়ায় সে সময় বার্লিনের কড়া সমালোচনা করেছিল পোল্যান্ড সরকার।

এদিকে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি কিয়েভ সফর করেন। সাক্ষাৎ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।

পরে টুইটে তিনি বলেন, ‘ইউক্রেনের ওপর রাশিয়ার পৈশাচিক আক্রমণের বার্ষিকীতে ইউক্রেনের প্রতিরক্ষায় আরও সমর্থনের একটি স্পষ্ট সংকেত দিতে কিয়েভে এসেছি।’

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। মস্কর এই আচরণের শুরু থেকেই কড়া সমালোচনা করে আসছে পোল্যান্ড। তারা ন্যাটো এবং ইইউ মিত্রদের যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে সামরিক সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছে আসছে৷

অর্থসূচক/এমআর

সূত্র: এসপি

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.