রুটের সেঞ্চুরি, বৃষ্টিতে থেমেছে ব্রুক ঝড়

ওয়েলিংটনের মেঘলা আকশের মতোই ইংল্যান্ডের ইনিংসের শুরুটা ছিল মেঘে ঢাকা। স্কোরবোর্ডে ২১ রান তুলতেই সাজঘরে টপ অর্ডারের তিন ব্যাটার। তবে চতুর্থ উইকেটে অবিছিন্ন ২৯৪ রানের জুটিতে ঘুরে দাড়াঁয় ইংলিশরা। হ্যারি ব্রুক এদিনও সাদা পোশাকে ঝড় তুলেছেন। শেষ পর্যন্ত তার ঝড় থামিয়েছে বৃষ্টি। প্রতিকূল আবহাওয়ায় ৬৫ ওভার খেলা হয়েছে প্রথম দিনে, তাতে ৩ উইকেট হারিয়ে ৩১৫ রান তুলে দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে দলীয় ৫ রানে জ্যাক ক্রলিকে হারায় ইংল্যান্ড। এই ওপেনারকে ফিরিয়ে ইংলিশ শিবিরে প্রথম আঘাত হানেন ম্যাট হেনরি। এই পেসার দিন কয়েক আগেই প্রথম সন্তানের বাবা হয়েছেন, একই কারণে ছিলেন না সিরিজের প্রথম টেস্টে। এবার মাঠে ফিরে নিজের দ্বিতীয় ওভারেই উইকেটের দেখা পেয়েছেন তিনি।

তিন নম্বরে খেলতে নামা অলি পোপও এদিন সুবিধা করতে পারেননি। এই ইনফর্ম ব্যাটারকেও ফিরিয়েছেন হেনরি। সাজঘরে ফেরারা আগে তার ব্যাট থেকে এসেছে ৬ বলে ১০ রান। এরপরে ওভারে বেন ডাকেটকে ফিরিয়েছেন টিম সাউদি। এর ফলে ২১ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় ইংল্যান্ড। ইংলিশদের আকশের কালো মেঘ অবশ্য কেটে গেছে রুট-ব্রুকের চতুর্থ উইকেট জুটিতে। রুট শেষ পর্যন্ত অপরাজিত আছেন ১৮২ বলে ১০১ রান করে।

রুট তার স্বভাবজাত ব্যাটিং করলেও আরেক প্রান্তে ঝড় তুলেছিলেন ব্রুক। এই ইনফর্ম ব্যাটার ১৬৯ বলে ১৮৪ রান করে অপরাজিত আছেন। ২৪ চারের সঙ্গে তার ইনিংসে আছে পাঁচটি ছক্কা। ৬৫ ওভার খেলার পর ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা পড়ে ৩ উইকেটে ৩১৫ রান। শঙ্কার মেঘ উড়ে ইংলিশদের আকাশে যখন আলো ফুটেছে, তখন নিউজিল্যান্ড দলের মতো ওয়েলিংটনের আকশে মেঘ। ৬৫ ওভারের খেলা শেষ হওয়ার পরপরই সেটা বৃষ্টি ঝড়েছে। শেষ পর্যন্ত আম্পায়াররা এখানেই প্রথম দিনের খেলা শেষ করতে বাধ্য হয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.