৪০ বছর বয়সে বিশ্বের এক নম্বর বোলার অ্যান্ডারসন

বয়স ৪০ পেরিয়েছে, তবে এখনও ভাটা পড়েনি জেমস অ্যান্ডারসনের পারফরম্যান্সে। তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে ইংল্যান্ডের টেস্ট দলে দাপটের সঙ্গেই টিকে রয়েছেন ডানহাতি এই পেসার। সাম্প্রতিক সময়ের ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন অ্যান্ডারসন। প্যাট কামিন্সের ৪ বছরের রাজত্ব থামিয়ে আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে বল হাতে ৭ উইকেট নেন অ্যান্ডারসন। যার ফলে এক ধাপ এগিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন তিনি। ক্যারিয়ারে ৬ষ্ঠ বারের মতো আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন তিনি। ২০১৬ সালে সতীর্থ স্টুয়ার্ট ব্রড ও রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে প্রথমবার শীর্ষে উঠেছিলেন অ্যান্ডারসন।

৪০ বছর বয়সে কোনো বোলারের টেস্ট র‍্যাঙ্কিংয়ে উঠে আসার ঘটনা অবশ্য এবারই প্রথম নয়। এর আগে বার্ট আয়রনমঙ্গার ৫০ (১৯৩৩ সাল), ক্ল্যারি গ্রিমেট ৪৪ (১৯৩৬ সাল), টিক ফ্রিম্যান ৪১ (১৯২৯ সাল) এবং সিডনি বার্নস ৪০ ((১৯১৪ সাল)) বছর বয়সে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন।

টেস্ট ইতিহাসে গ্রিমেটের অর্জনের প্রায় ৮৭ বছর পর আবারও এমন ঘটনা দেখা গেল। অ্যান্ডারসনের পর র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে আছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতের এই স্পিন অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৮৬৪। তৃতীয় স্থানে নেমে গেছেন এতদিন শীর্ষে থাকা কামিন্স। তার রেটিং পয়েন্ট ৮৫৮।

ইংল্যান্ডের বিপক্ষে দারুণ পারফরম্যান্স করে টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে এসেছেন টম ব্লান্ডেল (১১তম) এবং ডেভন কনওয়ে (১৭তম)। একই সিরিজে কিউইদের বিপক্ষে দারুণ খেলায় ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছেছেন ওলি পোপ (২৩তম), হ্যারি ব্রুক (৩১তম) এবং বেন ডাকেট (৩৮তম)।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজে অসাধারণ বোলিং এবং ব্যাটিং করায় টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে নবম স্থানে এসেছেন রবীন্দ্র জাদেজা। তার সতীর্থ অক্ষর প্যাটেল বল-ব্যাট হাতে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে এসেছেন। এই সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক অক্ষর।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার সুযোগ ছিল আফগানিস্তানের রশিদ খানের সামনে। যদিও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতার সিরিজে চারটি উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তিনি (রেটিং পয়েন্ট ৬৯৪)। এক রেটিং পয়েন্ট বেশি নিয়ে এই তালিকার শীর্ষে আছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। একই সিরিজে ৬৬ গড়ে ১৯৯ রান করেছেন সংযুক্ত আরব আমিরাতের ব্যাটার মোহাম্মদ ওয়াসিম। ২-১ ব্যবধানে আরব আমিরাত সিরিজ হারলেও টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সাতে উঠে গেছেন ওয়াসিম (রেটিং পয়েন্ট ৭১৬)। এই তালিকায় শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.