নির্মিত হচ্ছে এমিরেটসের নতুন পাইলট প্রশিক্ষণ কেন্দ্র

এমিরেটস এয়ারলাইন ১৩.৫০ কোটি মার্কিন ডলার ব্যয়ে ৬টি ফুলফ্লাইট সিম্যুলেটর বে (এফএফএস) সম্বলিত একটি নতুন পাইলট প্রশিক্ষণ কেন্দ্র নির্মান করতে যাচ্ছে। এয়ারলাইনটি অদূর ভবিষ্যতে যেসকল এয়ারবাস এ৩৫০ এবং বোয়িং ৭৭৭এক্স উড়োজাহাজে ডেলিভারি গ্রহণ করতে যাচ্ছে তার জন্যই এই সিম্যুলেটরগুলো স্থাপিত হচ্ছে।

৬৩,৩১৮ বর্গফুট এলাকায় বিস্তৃত এই কেন্দ্রটি ২০২৪ সালের মার্চে চালু হবে বলে আশা করা হচ্ছে।

প্রথম এয়ারবাস এ৩৫০ উড়োজাহাজ ডেলিভারির সঙ্গে মিল রেখে ২০২৪ সালের জুন মাসে এ৩৫০ পাইলটদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে।

এমিরেটস এয়ারলাইন এবং গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম জানান যে, সর্বাধুনিক এই প্রশিক্ষণ কেন্দ্রটিরে অত্যন্ত উন্নত প্রযুক্তির সিম্যুলেটর স্থাপন করা হবে যাতে পাইলটরা শ্রেষ্ঠ প্রশিক্ষণ লাভ করতে পারেন। একই সঙ্গে কেন্দ্রটিতে পরিবেশ বান্ধব সৌরশক্তির ব্যবহার হবে।

দুবাইয়ের বর্তমান এমিরেটস ট্রেনিং কলেজের সঙ্গে নতুন এই স্থাপনাটি যুক্ত হলে বছরে এয়ারলাইনটির পাইলট প্রশিক্ষণ সক্ষমতা ৫৪ শতাংশ বৃদ্ধি পাবে। এয়ারলাইনটির প্রশিক্ষণ স্থাপনাতে অবস্থিত ১৭টি ফুলফ্লাইট সিম্যুলেটর বে ব্যবহার করে এমিরেটস পাইলটরা তাদের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে স্বাধীনতা পাবেন। এই বেগুলোর ক্ষমতা বছরে এক লক্ষ ত্রিশ হাজার প্রশিক্ষণ ঘন্টা।

নতুন এই প্রশিক্ষণ কেন্দ্রটি ছাড়াও বর্তমানে এমিরেটসে রয়েছে বিশ্ব মানের অন্যান্য প্রশিক্ষণ ও উন্নয়ন প্রোগ্রাম, যার সুবিধা এমিরেটসের নিজস্ব ফ্লাইট ডেক ক্রু ছাড়াও অন্যান্য এয়ারলাইনের স্টাফরাও গ্রহণ করতে পারেন। দুবাইয়ে অবস্থিত এসকল স্থাপনার মধ্যে রয়েছে ক্যডেটদের জন্য এমিরেটস ফ্লাইট ট্রেনিং একাডেমি, এমিরেটস এভিয়েশন ইউনিভার্সিটি, এমিরেটস কেবিন ক্রু ট্রেনিং সেন্টার, এবং এমিরেটসের নিজস্ব স্টাফদের জন্য বিভিন্ন প্রোগ্রাম।

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.