ব্যাংক-কোম্পানির নামের শেষে পিএলসি যুক্ত করতে নতুন নির্দেশনা

সীমিতদায় ব্যাংক ও কোম্পানিগুলোর নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা পিএলসি যুক্ত করতে হবে। তবে কোম্পানির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে আলাদাভাবে আবেদন দাখিল করতে হবে না।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ব্যাংক-কোম্পানিগুলোর নামের শেষে “পাবলিক সীমিতদায় কোম্পানি” বা “পিএলসি” অন্তর্ভুক্ত করার আনুষ্ঠানিকতা সম্পাদনের ক্ষেত্রে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারার আওতায় ব্যাংক-কোম্পানিগুলোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের কাছে আলাদাভাবে আবেদন দাখিলের প্রয়োজন হবে না। তবে নাম পরিবর্তনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর বিষয়টি অবগতিসহ পরিবর্তিত নামের গেজেট প্রকাশের জন্য ব্যাংক-কোম্পানিগুলোকে এ বিভাগে আবেদন দাখিল করতে হবে।

এতে আরও বলা হয়, ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১১৬ ও ১১৭ ধারা অনুযায়ী ব্যাংক-কোম্পানিসমূহের যথাক্রমে নাম ও সংঘস্মারক পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণের আবশ্যকতা রয়েছে। কোম্পানি আইন, ১৯৯৪ এ সন্নিবেশিত ১১ক(ক) ধারার বিধান অনুসারে বাংলাদেশে নিবন্ধিত সীমিতদায় পাবলিক ব্যাংক-কোম্পানির নামের শেষে “পাবলিক সীমিতদায় কোম্পানি” বা “পিএলসি” অন্তর্ভুক্তকরণ এবং এ লক্ষ্যে ব্যাংক- কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তনের জন্য প্রয়োজনীয় আইনানুগ আনুষ্ঠানিকতা সম্পাদন করার নিমিত্তে এতদ্বারা সংশ্লিষ্ট ব্যাংক-কোম্পানিসমূহকে প্রাধিকার প্রদান করা হলো।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারি করা হলো।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.