হার দিয়ে শুরু ও শেষ বাংলাদেশের বিশ্বকাপ

কেপটাউনে জয় দিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিতে চাইলেও বাংলাদেশের বিদায়টা হলো আরও খারাপ ভাবে। সাউথ আফ্রিকার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ১০ উইকেটে হারল বাংলাদেশ। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের টানা চার ম্যাচসহ সবমিলিয়ে মোট ১৬টি ম্যাচ একটানা হেরেছে বাংলাদেশ।

অর্থাৎ ২০১৪ সালের পর থেকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জিততে পারেনি বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১১৩ রান করে নিগার সুলতানা জ্যোতির দল। দলের হয়ে সর্বোচ্চ ৩০ রানের ইনিংস খেলেন জ্যোতি। ৩৪ বলে খেলা এই ইনিংসে ছিল দুটি চারের মার। এছাড়া সোবহানা মোস্তারির ব্যাটে আসে ৩০ বলে ২৭ রানের ইনিংস। শেষদিকে নাহিদা আক্তার ১১ বলে ১৫ রানে অপরাজিত থাকেন।

সাউথ আফ্রিকার বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন মারিজান কাপ এবং আয়াবঙ্গা খাকা। একটি করে উইকেট নেন ননকুলুলেকো মাবা এবং সাবনিম ইসমাইল।

লক্ষ্য তাড়া করতে নেমে আর কোনো উইকেটই হারায়নি প্রোটিয়ারা। লরা উলভার্ট ৫৬ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন। ইনিংসে ছিল সাতটি চার এবং একটি ছক্কার মার। আরেক ওপেনার তাজমিন ব্রিটস ৫১ বলে ৫০ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল চারটি চারের মার। ১৭.৫ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় সাউথ আফ্রিকার মেয়েরা। বাংলাদেশের হয়ে সেরা বোলিং ফিগার মারুফা আক্তারের। ৪ ওভারে ১৯ রান খরচ করে উইকেটশূন্য ছিলেন তিনি। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পর স্বাগতিক সাউথ আফ্রিকার বিপক্ষে হেরে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ। এই জয়ে অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডের পর শেষ দল হিসেবে সেমিফাইনালে উঠল সাউথ আফ্রিকা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.