জাহাজ ভিড়তে না দেওয়ায় রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব

মার্কিন নিষেধাজ্ঞা থাকায় উরসা মেজর নামে রাশিয়ার জাহাজ বাংলাদেশের মোংলা বন্দরে ভিড়তে না দেওয়ায় মস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার রোদেনকো আন্দ্রে ইউরেভিচ রাষ্ট্রদূতকে সমন করে জানান, জাহাজ ভিড়তে না দেওয়ার সিদ্ধান্ত দুই দেশের সম্ভাবনাময় বিভিন্ন সহযোগিতায় বিরূপ প্রভাব ফেলতে পারে।

তলবের কারণ হিসেবে উরসা মেজরসহ রুশ জাহাজগুলোকে বাংলাদেশের বন্দরে ভিড়তে না দেওয়ার ঢাকার সিদ্ধান্তের কথা জানানো হয়। জাহাজটি বঙ্গপোসাগরে ভেসে বেড়াচ্ছে এখনও। তাৎক্ষণিক জাহাজের অবস্থান শনাক্ত করতে গিয়ে গ্লোবাল শিপ ট্র্যাকিং ইন্টিলিজেন্স মেরিন ট্রাফিক ওয়েবসাইট থেকে ২১ ফেব্রুয়ারি রাতে সর্বশেষ এ তথ্য জানা গেছে।

৬৯টি জাহাজের নিষেধাজ্ঞার বিষয়ে গত জানুয়ারি মাসে সিদ্ধান্ত হলেও বিষয়টিকে সংশ্লিষ্টরা ২৪ ফেব্রুয়ারি জাতিসংঘে ইউক্রেন রেজুলেশনের ভোটের সঙ্গে মিলিয়ে দেখতে চাইছেন। এর আগে জাতিসংঘে ইউক্রেন যুদ্ধ নিয়ে পাঁচটি রেজুলেশনের মধ্যে বাংলাদেশ দুটিতে পক্ষে ভোট দেয় এবং তিনটিতে ভোটদানে বিরত থাকে। রাশিয়ার পক্ষ থেকে বাংলাদেশকে বারবার অনুরোধ করা হয়েছে যেকোনও রেজুলেশনে বিপক্ষে ভোট দেওয়ার জন্য।

উল্লেখ্য, ইউক্রেন সংকট শুরুর পর রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। গত ডিসেম্বরে রুপপুর বিদ্যুৎ প্রকল্পের পণ্য নিয়ে মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজ উরসা মেজরকে বাংলাদেশে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। মার্কিন তথ্যের ভিত্তিতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.