ইউক্রেন নিয়ে আলোচনা করতে ইউরোপে ব্লিংকেন

মার্কিন সেক্রেটারি অফ স্টেট ব্লিংকেন মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন। সেখানে ইউক্রেন নিয়ে আলোচনা হবে। তবে সেখানে চীনের প্রতিনিধিদের সঙ্গে ব্লিংকেন আলাদা করে আলোচনায় বসবেন কি না, তা এখনো জানায়নি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজই ইউরোপ পৌঁছবেন ব্লিংকেন। আগামী সপ্তাহে জার্মানি, গ্রিস ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। তিনি মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন। সেখানে ব্লিংকেনের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও থাকবেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ইউক্রেনকে আরও সাহায্য করা নিয়ে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকে মূল আলোচনা হবে। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের একবছর পূর্তির কাছাকাছি সময়ে এই বৈঠক হচ্ছে।

চীনের প্রতিনিধি ওয়াং ই বৈঠকে থাকবেন। কিন্তু তার সঙ্গে ব্লিংকেনের আলাদা কোনো বৈঠক হবে কি না, তা এখনো জানানো হয়নি। আমেরিকা একটি চীনা বেলুনকে গুলি করে নামানোর পর দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে।

মিউনিখের পর ব্লিংকেন তুরস্ক যাবেন। সেখানে ভূমিকম্পের পর যে উদ্ধার ও ত্রাণ চলছে, তা দেখবেন। পরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এবং নেতা-মন্ত্রীদের সঙ্গে তিনি বৈঠক করবেন।

এরদোয়ানের সঙ্গে বৈঠকে দুইটি বিষয় প্রাধান্য পাবে। তুরস্ককে অত্য়াধুনিক যুদ্ধবিমান দেয়া এবং তুরস্ক যাতে ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে ফিনল্য়ান্ড ও সুইডেনের পথে বাধা না হয়, তা দেখা। এরপর তিনি গ্রিসে যাবেন। সেখানে তিনি তুরস্ক ও গ্রিসের মধ্যে উত্তেজনা কমানো নিয়ে কথা বলবেন। সেই সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা ও জ্বালানি নিয়েও কথা বলবেন ব্লিংকেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.