ইরানকে সমর্থন করবে চীন, জানালেন শি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, আন্তর্জাতিক স্তরে একতরফা ইরানের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হচ্ছে, চীন তার সঙ্গে একমত নয়। তারা ইরানকে সমর্থন করবেন। ইরানের সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে চীন সাহায্য করবে।

বেইজিং সফররত ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির সঙ্গে সাক্ষাতে এ কথা জানান চীনের প্রেসিডেন্ট। ২০ বছরেরও বেশি সময় পর কোনো ইরানি প্রেসিডেন্ট চীন সফর করছেন।

শি জিনপিং জানিয়েছেন, পরমাণু প্রকল্প নিয়ে একটা ন্য়ায্য প্রস্তাব নেয়া দরকার। এই বিষয়েও ইরানের পাশে আছে চীন। ইরানের পরমাণু চুক্তি সংক্রান্ত আলোচনায় চীন অংশ নেবে। চীন চায়, এই আলোচনা আবার শুরু হোক।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি হয়েছিল। কিন্তু ডনান্ড ট্রাম্প যখন অ্যামেরিকার প্রেসিডেন্ট, তিনি তখন এই চুক্তি থেকে সরে আসেন। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর আবার চুক্তিতে ফেরার আগ্রহ দেখান। তারপর আলোচনা শুরু হলেও মাঝে মধ্য়েই থমকে যাচ্ছে। ইরান অবশ্য জানিয়েছে, তারা শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তির ব্যবহার করছে। তাদের দাবি, আগে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তারপর তারা পরমাণু চুক্তি আবার করার ব্যাপারে ভাববে।

গত সেপ্টেম্বরে ইরানের তেল বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করে অ্যামেরিকা। এই পরিস্থিতিতে শি বলেছেন, বর্তমান জটিল পরিস্থিতিতে ইরান ও চীন পরষ্পরকে সমর্থন ও সহযোগিতা করে যাবে।

এর আগে মঙ্গলবার ইরান ও চীনের মধ্যে ২০টি সহযোগিতা ও সমঝোতা স্মারক সই হয়। রায়িসি ও জিনপিং’র উপস্থিতিতে এসব স্মারক সই হয়। যেসব বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা ও সমঝোতা স্মারক সই হয়েছে তার মধ্যে রয়েছে দুর্যোগ ও সংকট মোকাবেলা ও ব্যবস্থাপনা, পর্যটন, আইসিটি, পরিবেশ, আন্তর্জাতিক বাণিজ্য, কপিরাইট, কৃষি, রপ্তানি, স্বাস্থ্য-চিকিৎসা, গণমাধ্যম, ক্রীড়া ও সাংস্কৃতিক ঐতিহ্য। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.