তুরস্কে ১৯ হাজারের বেশি মানুষ হাসপাতালে

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে চলছে উদ্ধারকাজ। এক সপ্তাহ আগে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে বাড়ছে প্রাণহানির সংখ্যা। অলৌকিকভাবে বেঁচে যাওয়া মাঝে মাঝে যেকজনকে উদ্ধার করা হচ্ছে, তাদের দেওয়া হচ্ছে জরুরি চিকিৎসা।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সিএনএন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পে আহত হয়ে ১৯ হাজার ৩০০ মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ৩ হাজার ৬৩৬ জন ইনটেনসিভ কেয়ারে চিকিৎসাধীন। এছাড়া ৮ হাজার ৮৫১ জন রোগীকে অস্ত্রোপচার করতে হয়েছে। আর চিকিৎসা শেষে কয়েকজন হাসপাতালের ছাড়পত্র পেয়েছেন।

এদিকে ভূমিকম্পে ফলে অন্তত ১ হাজার ৩৬২টি শিশু তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়েছে বলে জানিয়েছেন দেশটির পরিবার ও সমাজসেবা মন্ত্রী দিরিয়া ইয়ানিক। এছাড়াও ৩৬৯টি শিশুকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হয়েছে এবং ৭৯২টি শিশু হাসপাতালে চিকিৎসাধীন।

অন্যদিকে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস।

৬ ফেব্রুয়ারি সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক এবং সিরিয়া। তারপর অন্তত ১০০ বার জোরালো আফটার শকে কাঁপে দুই দেশের মাটি। ভূমকম্পে এখন পর্যন্ত ৩৬ হাজার মানুষের প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.