‘ভারতের আচরণ দুঃখজনক’, আইসিসির হস্তক্ষেপ চান হিলি

নাগপুরে ভারতীয় স্পিনের জালে আটকা পড়ে তিন দিনেই টেস্ট হেরেছে অস্ট্রেলিয়া। তাই এমন টার্নিং উইকেটে এক সেশন বাড়তি অনুশীলন করতে চেয়েছিল অজিরা। কিন্তু স্থানীয় কিউরেটরদের কারণে সেই পরিকল্পনা ভেস্তে গেছে। ভারতের এমন আচরণকে দুঃখজনক বলেছেন ইয়ান হিলি।

তিন দিনে হেরে যাওয়া প্রথম টেস্ট শেষে দিল্লি রওনা হওয়ার আগে নাগপুরের ওই পিচে এক সেশন ব্যাটিং অনুশীলন করতে চেয়েছিল অস্ট্রেলিয়া দল। সেটা তারা কর্তৃপক্ষকে জানিয়েও রেখেছিল। কিন্তু অনুশীলন সেশনে ঘণ্টা কয়েক আগে তাদের সেই পরিকল্পনা বাতিল করতে হয়। কারণ, স্থানীয় কিউরেটররা আগের দিন পিচে পানি দিয়ে ফেলে।

এসইএন টিভির সঙ্গে কথা বলার সময় অস্ট্রেলিয়ার সাবেক এই উইকেটকিপার-ব্যাটার বলেন, ‘আমাদের পরিকল্পনা নষ্ট করে দেয়াটা সত্যি হতাশাজনক। এটা ভালো নয়। ক্রিকেটের জন্য এটা ভালো নয়। এসব ক্ষেত্রে আইসিসির এগিয়ে আসা উচিৎ। অনুশীলন করার জন্য অনুরোধের পরও এভাবে পিচে পানি দেওয়ার বিষয়টি ভয়ঙ্কর। এগুলো ঠিক করা প্রয়োজন।’

কিউইরেটরদের এমন আচরণ ভালোভাবে নেননি অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। অজি কোচ বলেন, ‘এটা কোনো খামখেয়ালি অনুশীলন ছিল না, পরিকল্পিত সেশন ছিল। আমাদের স্কোয়াডে ১৭ খেলোয়াড়। প্রত্যেকের জন্যই আলাদা আলাদা অনুশীলন পরিকল্পনা আছে। ম্যাচে দু–একজন নতুন খেলোয়াড়কে দেখা যেতে পারে। ফলে ওদের অনুশীলনে দেখে নেওয়ার ব্যাপার ছিল। কোনোভাবেই এটা খামখেয়ালি অনুশীলন ছিল না, পরের ম্যাচের প্রস্তুতি ছিল।’

এদিকে সিরিজের প্রথম টেস্টে ভারতের স্পিনারদের ঘূর্ণিজালেই ফেঁসে গেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১৭৭ রানে গুঁড়িয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৯১ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। বাজে ব্যাটিং প্রদর্শনীতে বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে তারা হেরেছে ইনিংস ও ১৩২ রানে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.