বিগব্যাশের পার্থের শিরোপা জয়ের রেকর্ড

বিগব্যাশ লিগের (বিবিএল) দ্বাদশ আসরের ফাইনালে ব্রিজবেন হিটের বিপক্ষে ৫ উইকেটে জিতেছে পার্থ স্কর্চার্স। এরফলে শিরোপা ধরে রাখার মিশন সফলভাবে শেষ করেছে তারা। অস্ট্রেলিয়ার এই ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড পার্থের ছিল আগে থেকে। পঞ্চম শিরোপা জিতে সেই রেকর্ড আরও সমৃদ্ধ করল তারা।

১৭৬ রানের লক্ষ্য তাড়ায় ৪ বল হাতে রেখেই পঞ্চমবারের মতো চ্যাম্পিয়নের মুকুট পড়েছে স্কর্চার্সরা। জয়ের জন্য শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ১০৯ রান, হাতে ছিল ৭ উইকেট। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ঝড়ো হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন অ্যাস্টন টার্নার। এর ফলে শেষ ১৮ বলে তাদের জয়ে জন্য দরকার হয় ৩৮ রান। শেষ পর্যন্ত কুপার কনোলি ও নিক হবসনের ক্যামিওতে সেই সমীকরণ মিলিয়েছে পার্থ।

এবারের ফাইনালে আরও একটি রেকর্ড গড়েছে পার্থ। বিবিএল ইতিহাসে ফাইনাল ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ায় জয় এটি। ২০১৬ সালে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে ১৭৭ রানের লক্ষ্য তাড়ায় জিতে রেকর্ড গড়েছিল সিডনি থান্ডার। এদিন ১৭৬ রানের লক্ষ্য তাড়ায় ৫৪ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়েছিল পার্থ। তবে টার্নারের ৩২ বলে ৫৩ রানের ইনিংসে ঘুরে দাঁড়ায় তারা। আর শেষদিকে নিক হবসনের ৭ বলে ১৮ রান এবং কপার কলোনির ১১ বলে ২৫ রানের সুবিধা জয় নিশ্চিত করে দল।

এর আগে ব্যাটিং করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান তোলে ব্রিসবেন। যেখানে দলের হয়ে সর্বোচ্চ ৩৭ বলে ৪১ রান করেন নাথান ম্যাকসোয়ানি। আর পার্থের হয়ে ২৬ রানে দুই উইকেট শিকার করে সেরা বোলার জেসন বেহেনড্রফ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.