কাতারে স্টেডিয়াম তৈরির সময় হতাহতদের ক্ষতিপূরণ চেয়ে রুল

কাতার বিশ্বকাপ স্টেডিয়াম তৈরির সময় হতাহত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণলায়কে হতাহতদের তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে।

একই সঙ্গে ফুটবল বিশ্বকাপ আয়োজনকে কেন্দ্র করে কাতারে স্টেডিয়াম তৈরির সময় কাজ করতে গিয়ে হতাহত বাংলাদেশি শ্রমিকদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ কেন নয় বলে ফিফার (ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন) প্রতি সোমবার (৩০ জানুয়ারি) রুল জারি করে এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে পররাষ্ট্রসচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন প্রধান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশ অফিস, ফিফা, কাতারের স্বরাষ্ট্রমন্ত্রী (ইন্টেরিয়র), কাতারের শ্রমমন্ত্রীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিশ্বকাপ ফুটবল আয়োজনে বিভিন্ন স্টেডিয়াম নির্মাণ করেছে আয়োজক দেশ কাতার। প্রায় ১২ বছর ধরে এসব ইমারতনির্মাণে কাজ করেছেন বিভিন্ন দেশ থেকে কাতারে আসা শ্রমিকরা। এসব অবকাঠামো নির্মাণকালে অনেক শ্রমিক আহত ও নিহত হয়েছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.