অবৈধভাবে বিদেশ যাওয়া বন্ধ করতে ডিসিদের নির্দেশ

অবৈধভাবে অনেকে বিদেশে যায়। এতে তারা হয়রানির শিকার হয়। ক্ষতিগ্রস্ত হয়। এভাবে যেন না যায় সে জন্য ডিসিদের সচেতনতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এছাড়া প্রবাসীদের বাড়ি দখল হয়ে যায়। তারা হয়রানির মুখে পড়েন। মামলায় কেউ কেউ জেলেও গেছেন। এসব ক্ষেত্রে প্রবাসীদের সুরক্ষা দিতে হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ডিসি সম্মেলনে তিনি এসব নির্দেশনা দেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনের এই ডিসি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার শুরু হওয়া সম্মেলনের শেষ দিন আজ। ৬৪ জেলার ডিসি এবং আট বিভাগীয় কমিশনার এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

ডিসি সম্মেলন থেকে বের হয়ে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী জানান, অবৈধভাবে অনেকে বিদেশে যায়। এতে তারা হয়রানির শিকার হয়। ক্ষতিগ্রস্ত হয়। এভাবে যেন না যায় সে জন্য সচেতন করার কথা বলা হয়েছে ডিসিদের। এছাড়া প্রবাসীদের বাড়ি দখল হয়ে যায়। তারা হয়রানির মুখে পড়েন। মামলায় কেউ কেউ জেলেও গেছেন। এসব ক্ষেত্রে প্রবাসীদের সুরক্ষা দিতে হবে। পর্যটন এলাকার নিরাপত্তা ও সুরক্ষা তদারকি নিয়ে কথা হয়েছে।

তিনি আরও বলেন, আর কোনও রেহিঙ্গা নেওয়া হবে না বাংলাদেশে। এটা একটা সমস্যা। রোহিঙ্গাদের প্রত্যাবাসন করতে হবে। তাদের অবশ্যই যেতে হবে।

সীমান্তে হত্যার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশ দুই দেশের শীর্ষ পর্যায়ে মতৈক্য হয়েছে। একটা লোকও সীমান্তে মরবে না। এরপরও দুঃখজনক ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে নিজ কার্যালয়ের (পিএমও) শাপলা হলে তিন দিনব্যাপী বার্ষিক জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা প্রশাসকদের খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেওয়া এবং বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের ব্যবস্থা গ্রহণসহ ২৫টি নির্দেশনা বাস্তবায়নের তাগিদ দিয়েছেন তিনি। দ্বাদশ সংসদীয় নির্বাচনের আগে এটাই এই সরকারের শেষ ডিসি সম্মেলন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.