এক দশক পর নারী মেয়র পাচ্ছে দিল্লি পৌরসভা

নতুন মেয়র পেতে যাচ্ছে ভারতের দিল্লি পৌরসভা। আর আবারও এক দশক পর দিল্লি পৌরসভার নতুন মেয়র হবেন একজন নারী।

খবর এনডিটিভি।

আজ মঙ্গলবার দিল্লি পৌরসভার মেয়র ও ডেপুটি মেয়র নির্বাচন। এই নির্বাচনে মেয়র পদে আম আদমি পার্টির (আপ) প্রার্থী শেলি ওবেরয় ও আশু ঠাকুর। শেলি ওবেরয় আপের প্রধান প্রার্থী। শেলি ওবেরয় ইস্ট প্যাটেল নগরের কাউন্সিলর। ইকবাল চাঁদনি মহলের কাউন্সিলর।

ডেপুটি মেয়র পদে আপের প্রার্থী আলে মহম্মদ ইকবাল ও জালাজ কুমার। তাঁদের মধ্যে ইকবাল আপের প্রধান প্রার্থী।

অন্যদিকে, দিল্লি পৌরসভার মেয়র পদে বিজেপির প্রার্থী রেখা গুপ্ত এবং ডেপুটি মেয়র প্রার্থী কমল বাগরি। রেখা গুপ্ত শালিমার বাগ থেকে নির্বাচিত কাউন্সিলর। কমল বাগড়ি রামনগরের কাউন্সিলর।

গত বছরের ডিসেম্বরে দিল্লি পৌরসভার নির্বাচন হয়। তিন পৌরসভা মিলিয়ে একটি পৌরসভা গড়ে এই ভোটে জিততে সর্বোচ্চ চেষ্টা করে বিজেপি। কিন্তু নির্বাচনে ২৫০ ওয়ার্ডের বেশির ভাগ দখল করে আপ। আপ একাই জিতেছে ১৩৪টি ওয়ার্ডে। বিজেপি জিতেছে ১০৪টিতে।

নির্বাচিত কাউন্সিলরদের পাশাপাশি মেয়র ও ডেপুটি মেয়র পদে ভোটদানের অধিকারী দিল্লির ৭ জন লোকসভা ও ৩ জন রাজ্যসভার সংসদ সদস্য। তাঁরা ছাড়া প্রতিবছর রাজ্যের ১৪ জন বিধায়ককে পৌরসভায় মনোনীত করেন স্পিকার। এই ২৪ জনেরও ভোট দেওয়ার অধিকার রয়েছে।

১০ সংসদ সদস্যের সবাই বিজেপির। ১৪ বিধায়কের মধ্যে ১২ জন আপের। আপ তার কাউন্সিলরদের ধরে রাখতে পারলে মেয়র ও ডেপুটি মেয়র পদে বিজেপির জয়ের কোনো সম্ভাবনা নেই। তবে আপের পক্ষ থেকে ইতিমধ্যে অভিযোগ করা হয়েছে, তাদের কাউন্সিলরদের দলে টানতে বিজেপি প্রলোভন দেখাচ্ছে।

দিল্লি পৌরসভার মেয়র পদটি পালাক্রমভিত্তিক। নিয়ম অনুসারে, প্রথম বছর একজন নারী মেয়রের দায়িত্ব পালন করবেন।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...