রাওয়ালপিন্ডিকে দেওয়া ডিমেরিট পয়েন্ট বাতিল করল আইসিসি

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টেস্ট ম্যাচ শেষ হওয়ার পর রাওয়ালপিন্ডির উইকেটকে গড়পড়তা মানের চেয়েও নিচু মানের বলেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই উইকেটকে ডিমেরিট পয়েন্টও দিয়েছিল আইসিসি। কিন্তু প্রায় দেড় মাস পর এই সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল আইসিসি।

রাওয়ালপিন্ডির নিষ্প্রভ উইকেটে বোলারদের জন্য বাড়তি কিছুই ছিল না। এমন ব্যাটিং স্বর্গে ম্যাচ গড়িয়েছে পঞ্চম দিন পর্যন্ত। যদিও শেষ রক্ষা হয়নি বাবর আজমের দলের। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট হারের পর রাওয়ালপিন্ডির উইকেট নিয়েও সমালোচনা শুনতে হয় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।

ম্যাচ রেফারি অ্যান্ড্রি পাইক্রফট এই উইকেটকে গড়পড়তা মানের চাইতেও নিচু বলে আখ্যা দেয়। সেই সঙ্গে রাওয়ালপিন্ডির উইকেটকে একটি ডিমেরিট পয়েন্টও দেয় আইসিসি। তারপরই এই ডিমেরিট পয়েন্ট বাতিলের দাবিতে আপিল করে পিসিবি। পিসিবির আবেদনের পর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে ডিমেরিট পয়েন্ট সরিয়ে নেয় আইসিসি। তাদের সিদ্ধান্ত বদলানোর কারণগুলোর মধ্যে ছিল এই ম্যাচের ফলাফল চলে আসা এবং সম্ভাব্য ৪০ উইকেটের মধ্যে ৩৭টিই পড়ে যাওয়া।

গত ১ ডিসেম্বরের এই ম্যাচে ১০১ ওভারেই ৬৫৭ রান করে ফেলে ইংল্যান্ড। জবাবে ৫৭৯ রান তোলে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে সাত উইকেট ২৬৪ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ৩৪৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৭৪ রানে হারে পাকিস্তান।

এর আগেও ডিমেরিট পয়েন্ট পেয়েছিল রাওয়ালপিন্ডির উইকেট। গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচেও একই কারণে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল এই মাঠ। সেই ম্যাচে দুই দল মিলিয়ে ৫ দিনে করেছিল ১১৮৭ রান। অপরদিকে বোলাররা শিকার করতে পেরেছিলেন কেবল ১৪ উইকেট। সবমিলিয়ে রাওয়ালপিন্ডির উইকেটের পাশে এখন একটি ডিমেরিট পয়েন্ট জমা পড়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, যদি কোনো ভেন্যু ৫টি ডিমেরিট পয়েন্ট পায় তাহলে সেটি ১২ মাসের জন্য আন্তর্জাতিক কোনো ম্যাচ আয়োজন করতে পারে না।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.