১৫০ আসনে ইভিএমে ভোট হচ্ছে না: ইসি সচিব

সরকার বাজেট অনুমোদন না দেয়ায় আগামী জাতীয় নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট হচ্ছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সোমবার দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, ‘পরিকল্পনা কমিশন জানিয়েছে বৈশ্বিক পরিস্থিতি এবং আর্থিক মন্দার কারণে আপাতত ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াকরণ হচ্ছে না। যে কারণে আমাদের কাছে যে ইভিএম আছে সেগুলো নিয়েই প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

গত বছরের সেপ্টেম্বরে নির্বাচন কমিশন ২ লাখ নতুন ইভিএম মেশিন কেনা ও তা রক্ষণাবেক্ষণ এবং কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প গ্রহণ করে।

আগে থেকেই ইসি জানিয়েছিল, ১৫ জানুয়ারির মধ্যে প্রকল্প পাস না হলে তাদের পক্ষে ইভিএম কেনাসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করে দেড়শ আসনে ইভিএম ব্যবহার অসম্ভব হয়ে পড়বে। সেক্ষেত্রে ব্যালটে ভোট করার প্রস্তুতি নেবে ইসি।

ইসি সচিব বলেন, ‘কমিশন আগেই জানিয়েছেন নতুন প্রকল্প পাস না হলে যত মেশিন আছে, তা দিয়ে যতগুলো আসনে করা সম্ভব ততগুলো আসনেই ইভিএমে ভোট হবে। এটা ৫০টিও হতে পারে, ৬০টিও হতে পারে, ৭০টিও হতে পারে। আমরা পরীক্ষা করে দেখবো। যদি আর্থিক সামর্থ্য হয়, তাহলে ভবিষ্যতে হবে।’

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.