‘পুঁজিবাজারে নারীদের ভূমিকা দেখা যাচ্ছে না’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারে নারীদের ভূমিকা দেখা যাচ্ছে না। আমরা চাই নারীরা পুঁজিবাজারে অংশগ্রহণ করবেন এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। আমরা বিও অ্যাকাউন্টে নারী বিনিয়োগকারীদের জন্য দশ শতাংশ ছাড়ের সুযোগ তৈরি করছি যা শীঘ্রই বাস্তবায়িত হবে।”

শনিবার (২১ জানুয়ারি) সিলেটের আমান উল্লাহ কনভেনশন সেন্টারে বিএসইসি, বিএএসএম এবং সিএমএসএফ আয়োজিত ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২৩’ এর নারী বিনিয়োগকারীদের জন্য বিশেষায়িত দ্বিতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, এটাই প্রথম বিনিয়োগ শিক্ষা কনফারেন্সের কোন অনুষ্ঠান যেখোনে নারীদের জন্য বিশেষায়িত আলোচনা ও অধিবেশন রয়েছে। বাংলাদেশে প্রধানমন্ত্রী, স্পিকারসহ অনেক গুরুত্বপূর্ণ পদে নারীরা আছেন।

এছাড়াও তিনি নারী বিনিয়োগকারীদের জন্য বিএসইসি’র বিশেষায়িত প্রশিক্ষণের কথা বলেন। তিনি অনুষ্ঠানের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান এবং কনফারেন্সের সমাপ্তি ঘোষণা করেন।

এসময় অধিবেশনে বিএসইসি’র কমিশনার ড. রুমানা ইসলামের সঞ্চালনায় দ্বিতীয় অধিবেশনের প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব ড. নাহিদ হোসেন, একুশে টিভির সিনিয়র নিউজ প্রেজেন্টার সোনিয়া স্নিগ্ধা এবং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ফয়েজ হাসান ফেরদৌস। আলোচকবৃন্দ বাংলাদেশে নারী বিনিয়োগকারীদের সম্ভাবনা, নারীদের সঞ্চয়কে বিনিয়োগে পরিণত করার সামর্থ, দেশের জন্য নারীদের অংশগ্রহণ বৃদ্ধির ইতিবাচক প্রভাবসহ বিনিয়োগে নারীদের অংশগ্রহণের প্রয়োজনীয়তার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্যানেল আলোচনা শেষে বিনিয়োগকারীদের প্রশ্নের উত্তর দেন প্যানেল আলোচকবৃন্দ।

উল্লেখ্য, কনফারেন্স অনুষ্ঠানের পাশাপাশি একই স্থানে সকাল ১০:০০ টা থেকে বিকাল ৫:০০ টা পর্যন্ত একটি বিনিয়োগ শিক্ষা মেলা অনুষ্ঠিত হয়।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.