আরও ১৮ হাজার কর্মী ছাঁটাই আমাজনে

গত বছরের শেষ ভাগ থেকে একের পর এক কর্মী ছাঁটাইয়ের নির্দেশ দিয়েছে আমাজন। বুধবার একসঙ্গে ১৮ হাজার কর্মী ছাঁটাই করা হয়েছে। আমাজন অবশ্য জানিয়েছে, তাদের মোট কর্মীর মাত্র এক শতাংশ মানুষকেই কেবল ছাঁটাই করা হয়েছে। অর্থনৈতিক মন্দার কারণেই এই পদক্ষেপ বলে তারা জানিয়েছে।

বস্তুত, করোনার সময় অ্যামাজনে বেশ কিছু কর্মী নিয়োগ করা হয়েছিল। করোনা পরবর্তীকালে তাদেরও ছাঁটাইয়ের মুখোমুখি হতে হচ্ছে। অ্যালেক্সার মতো ব্র্যান্ডগুলির ব্যবসা একেবারেই ভালো চলছে না। ওই বিভাগ থেকেও বহু কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে আমাজনের তরফে জানানো হয়েছে।

গোটা পৃথিবীতে অ্যামাজনের কর্মীসংখ্যা তিন লাখ ৫০ হাজার। যাদের ছাঁটাই করা হয়েছে, তার মধ্যে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা একাধিক ওয়্যার হাউসের কর্মীরাও আছেন। সরাসরি যারা ডেলিভারির সঙ্গে যুক্ত।

আমাজন জানিয়েছে, গত বছর তাদের ব্যবসা চোখে পড়ার মতো মার খেয়েছে। ক্ষতি র পরিমাণ লাফিয়ে বেড়েছে। এই পরিস্থিতিতে ছাঁটাই করা ছাড়া তাদের আর কোনো উপায় ছিল না। আগামী বছরও অর্থনৈতিক পরিস্থিতি ভালো থাকবে না বলে তারা মনে করছে। ফলে সংস্থাকে বাঁচানোর তাগিদেই তাদের এই পদক্ষেপ নিতে হয়েছে। বস্তুত, কোভিডের সময় অ্যামাজনের ব্যবসা বেড়েছিল। সে সময় বহু নিয়োগও হয়েছিল। কিন্তু কোভিড পরবর্তী সময়ে ব্যবসা ক্রমশ ঝিমিয়ে পড়েছে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...