কয়লাখনি নিয়ে বিক্ষোভ, আটক গ্রেটা থুনবার্গ

কয়লাখনির বিস্তারের জন্য লুয়েটজেরথে গ্রাম ভেঙে ফেলা হচ্ছে। আর তার প্রতিবাদে জার্মানিতে বিক্ষোভ দেখাচ্ছেন পরিবেশকর্মীরা। সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও কিছুদিন হলো জার্মানিতে গিয়ে এই প্রতিবাদে অংশ নিয়েছেন। তিনি ওই গ্রামে চলে গিয়েছিলেন। আরো কিছু বিক্ষোভকারীর সঙ্গে একেবারে কয়লাখনির পাশে চলে যান।

পুলিশ জানিয়েছে, নিরাপত্তার কারণে খনির অত কাছে কাউকে যেতে দেয়া হচ্ছে না। থুনবার্গসহ কয়েক ডজন মানুষকে তাই আটক করে সরিয়ে দেয়া হয়েছে। একজন বিক্ষোভকারী খনির মধ্যে ঝাঁপ দিয়েছেন। তিনি কতটা আহত তা জানা যায়নি।

ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, হেলমেট পরিহিত পুলিশ থুনবার্গকে পাঁজাকোলা করে নিয়ে যাচ্ছে। তারা থুনবার্গ ও অন্য বিক্ষোভকারীদের একটি বাসে তোলে। গত শনিবারও থুনবার্গ একটি মিছিলের পুরোভাগে ছিলেন। তিনি বলেছেন, জার্মান সরকার কয়লা সংস্থার সঙ্গে সমঝোতা করেছে। এটা লজ্জাজনক কাজ।

পরিবেশরক্ষার জন্য একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার। পরিবেশ কর্মীরা তাই কয়লাখনির বিস্তারের পরিকল্পনার বিরোধিতা করছেন।

এই বিক্ষোভ জার্মানির বিভিন্ন জায়গায় ছড়িয়েছে। দেশটির নর্থ রাইন ওয়েস্টফালিয়ার নানা জায়গায় এই বিক্ষোভ হয়েছে। বিদ্যুৎকেন্দ্রে যাতে কয়লা নিয়ে না যাওয়া যায়, সেজন্য ট্রেন অবরোধ হয়েছে। ডুসেলডর্ফে ১৫০ জন বিক্ষোভকারী সিটি সেন্টারে বিক্ষোভ দেখিয়েছেন। সামাজিক মাধ্যমেও প্রবল প্রতিবাদ হচ্ছে। সূত্র: ডিডাব্লিউ, ডিপিএ, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.