রশিদ-নাভিনদের সমালোচনার জবাব দিল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া আফগানিস্তান সফর বাতিল করায় ক্ষোভে ফুঁসছেন রশিদ খান-নাভিন উল হকরা। তবে অস্ট্রেলিয়াকে ক্রিকেটের সঙ্গে রাজনীতি না মেশানোর অনুরোধ করেছিলেন রশিদ। তালেবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকেই নারীদের ঘরবন্দি করার চেষ্টা করছে। ক্ষমতায় এসেই দেশটিতে নারী ক্রিকেট বন্ধ করে দেন। কদিন আগে নারীদের উচ্চশিক্ষাতেও নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। যা নিজেদের ভাবনার বহির্ভূত হিসেবে দেখছে অস্ট্রেলিয়া।

যার ফলে আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া ওয়ানডে সিরিজটি বাতিল করেছে প্যাট কামিন্সদের বোর্ড। যা ভালোভাবে নেয়নি আফগানিস্তান। দেশটির বোর্ডের দাবি, অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অন্যায্য ও দুঃখজনক। যদিও নিজেদের সিদ্ধান্তে অটল থাকার কথা জানান ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী।

এদিকে আফগান লেগ স্পিনারের এমন কথার জবাবে নিক হকলি জনালেন, ‘এটা মৌলিক মানবাধিকার, রাজনীতি নয়। এটা স্পষ্টভাবেই খুবই দুঃখজনক ও চ্যালেঞ্জিং পরিস্থিতি। আমরা হালকাভাবে কোনো সিদ্ধান্ত নিইনি। আমাদের সরকারের সঙ্গে এটা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। সিরিজটি খেলতে আমরা আশাবাদী ছিলাম। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত আলোচনা করছিলাম। তবে নভেম্বর ও ডিসেম্বরের শেষ দিকে তালেবানদের ঘোষণার পর আমরা ম্যাচগুলো না খেলার সিদ্ধান্ত নিই।

অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তের পর বিগব্যাশ ছাড়েন নাভিন। সিডনি সিক্সার্সের হয়ে খেলা ডানহাতি এই পেসার এবারের আসরে নিয়েছেন দুটি উইকেট। এদিকে হতাশা প্রকাশ করে রশিদ জানান, বিগব্যাশে নিজের ভবিষ্যত নিয়ে ভাববেন। সেই সঙ্গে এই লেগ স্পিনার জানান, বিগব্যাশ খেলে কাউকে অস্বস্তিতে ফেলতে চান না।

যদিও রশিদকে সবসময়ের জন্য বিগব্যাশে স্বাগত জানিয়েছেন সিএ’র প্রধান নির্বাহী। সেই সঙ্গে রশিদদের সমালোচনাকে ইতিবাচক হিসেবে দেখছেন হকলি। তিনি বলেন, ‘নারীদের ওপর বিধিনিষেধের পর রশিদ ও আফগানিস্তানের অন্য ক্রিকেটারদের প্রতিবাদকে আমরা ইতিবাচকভাবে দেখছি। বিগ ব্যাশে রশিদকে সব সময়ই স্বাগত জানানো হবে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.