ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ

কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজে ঋণ দেবে এফবিসিসিআই ও বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডে। এলক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। চুক্তির শর্ত মেনে দেশব্যাপী ছড়িয়ে থাকা এসব উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনার জন্য সহজ শর্তে ঋণ বিতরণ করা হবে।

বুধবার (১১ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে এফবিসিসিআই’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক ও বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের পক্ষে প্রকিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তারিক মোর্শেদ চুক্তিতে স্বাক্ষর করেন।

এদিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসাবে ছিলেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী।

এসময় জসিম উদ্দিন বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে দেশের অর্থনীতিতে এসএমই খাতের অবদান খুব বড় না হলেও কর্মসংস্থান সৃষ্টিতে এই খাতের অনেক বড় অবদান রয়েছে। এসএমই উদ্যোক্তারা সহজ শর্তে ঋণ পেলে দেশে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তাদের ব্যবসার পরিধি বাড়বে।

তিনি আরও বলেন, ‘এনজিওগুলো গ্রামাঞ্চল থেকে উচ্চ সুদে ঋণ দিয়ে তা শতভাগ তুলে নিচ্ছে। ব্যাংকগুলো আগ্রহ দেখালে ক্ষুদ্র উদোক্তাদের ঋণ বিতরণ সম্ভব।

মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ‘দেশে এখনও ক্ষুদ্র উদ্যোক্তারা ঋণ নিতে নানা ভোগান্তির শিকার হন । নতুন উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে সহজ নীতিমালা দরকার। এতে ঋণ বিতরণ বাড়বে ও অর্থনীতিকে শক্তিশালী হবে।

তারিক মোর্শেদ বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দিতে ইতোমধ্যে ১৫ টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছি। এজন্য প্রান্তিক পর্যায়ে উপ-শাখা, প্রান্তিক পর্যায়ে শাখা-উপশাখা স্থাপনে জোর দিয়েছি।

এছাড়া আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি এম এ মোমেন, পরিচালক এম.জি.আর. নাসির মজুমদার, শফিকুল ইসলাম ভরসা, বিজয় কুমার কেজরিওয়াল, হাফেজ হারুন, আমজাদ হোসেন, মোহাম্মদ বজলুর রহমান ও বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক কে. এম . আওলাদ হোসেন প্রমুখ।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.