উপনির্বাচন প্রার্থী হচ্ছেন পদত্যাগ করা বিএনপির এমপি

সদ্য পদত্যাগ করা বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য (এমপি) উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন।

রোববার (১ জানুয়ারি ২০২৩) বিকেলে আবদুর রশিদ নামের এক ব্যক্তি তাঁর পক্ষে মনোনয়নপত্র কিনেছেন বলে জেলা নির্বাচন কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানান। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা।

জেলা নির্বাচন অফিস জানায়, আব্দুস সাত্তার ভূঁইয়াসহ মোট ৭ জন মনোনয়নপত্র কিনেছেন। ৫ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ৮ জানুয়ারি বাছাই আর ১৫ জানুয়ারি প্রত্যাহারের দিন ধার্য করা হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচনের ভোটগ্রহণ হবে।

এই বিএনপি নেতার উপনির্বাচনে প্রার্থী হওয়া সম্পর্কে জানতে চাইলে সরাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরুজ্জামান লস্কর তপু বলেন, ‘বিষয়টি আমরা শুনেছি। তার আচরণে মনে হচ্ছে তিনি একজন লোভী মানুষ। তিনি সবসময় ক্ষমতার রাজনীতি করতে চান। বিএনপি পরিবারের কেউ তাকে গ্রহণ করবে না।’

এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে জেলা বিএনপির আহ্বায়ক জিল্লুর রহমান বলেন, ‘বিএনপি সাত্তার ভূঁইয়ার জন্য কম করেনি। তিনি বিএনপি থেকে পাঁচবার এমপি, প্রতিমন্ত্রী হয়েছেন। বর্তমান সময়ে তিনি বিএনপির সঙ্গে বেইমানি করেছেন।’

তার ছেলে মাইনুল হাসান ভূঁইয়া তুষার বলেন, বিএনপি বর্তমানে তাকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না, এমনকি দলীয় গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নিতে উনাকে ডাকছেন না বলে আমাদের কাছে মনে হয়েছে যে, দলীয় কর্মকাণ্ডে উনার আর প্রয়োজন নেই। ফলে আমরা পারিবারিকভাবে উনার নিরিবিলি সময় কাটানোকেই শ্রেয় মনে করছি।

জানা গেছে, ১৯৭৮ সালে জিয়াউর রহমানের প্রতিষ্ঠা করা জাগ দলের মাধ্যমে বিএনপির সঙ্গে পথচলা শুরু হয়েছিল ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের পাঁচবারের সংসদ সদস্য বর্ষীয়ান নেতা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার। সর্বশেষ দলীয় হাইকমান্ডের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে জাতীয় সংসদ থেকে গত ১১ ডিসেম্বর পদত্যাগ করেন তিনি। এরপর গত ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাসহ সব পদ থেকে পদত্যাগ করেছেন আব্দুস সাত্তার ভূঁইয়া।

উল্লেখ্য, উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া ১৯৭৯ সালে তৎকালীন কুমিল্লা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তী সময়ে ১৯৯১ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০০১ সালের নির্বাচনে তৎকালীন চারদলীয় জোট সরকার থেকে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হিসেবে আবদুস সাত্তার ভূইয়া আইন, মৎস্য ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন। তবে ২০০৮ সালের নির্বাচনের পরে রাজনৈতিক কার্যক্রম থেকে তিনি নিষ্ক্রিয় ছিলেন। পরে ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও ধানের শীষ প্রতীক নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে জয়লাভ করেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.