রিকশায় উঠলেই ২০ টাকা, ঢাকা ও কলকাতার মেট্রোরেল এক না: কাদের

মেট্রোরেলের ভাড়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এখন রিকশায় উঠলেই ২০ টাকা। ঢাকা ও কলকাতার মেট্রোরেল এক না। আগারগাঁও স্টেশন দেখলে চোখ জুড়িয়ে যায়। সুন্দর দেখতে নয় শুধু, প্রযুক্তির দিক থেকেও।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় তিনি এমন মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, এখন সরকারের মূল পরিকল্পনা বর্তমান সংকটকে সম্ভবনায় রূপ দেওয়া। তার মানে মানুষকে বাঁচানো। মানুষের জীবন-জীবিকার বিষয়টি দেখা, এটা সবচেয়ে জরুরি।

তিনি বলেন, মেট্রো অনেক ওল্ড ফ্যাশন কিন্তু এ-মেট্রো আর সে-মেট্রো এক নয়। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ডের দিকে তাকালে দেখা যাবে আমাদের চেয়ে বেশি ভাড়া। আমি একটা কথাই বলবো, রিকশায় উঠলেই ২০ টাকা। আর সময় কত বাঁচবে! মানুষ মতিঝিল পর্যন্ত আসবে উত্তরা থার্ড ফেস থেকে ৩৮ মিনিটে। আমাদের ঢাকা শহরের যে অবস্থা, ৩ ঘণ্টা ৮ মিনিট লাগে।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, আমি ডেট দেওয়ার পক্ষে না, আগামী বছর এ সরকারের মেয়াদেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলে আসবে।

উদ্বোধনের পর সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল খুলে দেওয়ার শুরুতেই যান্ত্রিক ত্রুটির কারণে ভোগান্তি প্রসঙ্গে জানতে চাইলে কাদের বলেন, মানুষকে অভ্যস্ত করতে হবে। এগুলো আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। বাঁকা চোখে দেখার কিছু নেই।

তিনি আরও জানান, ২০৩০ সালের মধ্যে ঢাকায় ছয়টি মেট্রোরেলের লাইন প্রতিষ্ঠার সমন্বিত কর্মপরিকল্পনা রয়েছে। এর বাইরে চট্টগ্রামে সম্ভাব্যতা যাচাই চলছে। ঢাকা চট্টগ্রামে আরও দুটি সার্ভিস লেন হবে। চলমান সংকটকালে আমরা বড় প্রকল্পের কাজ হাতে নিতে পারবো না। মেট্রোরেলের প্রকল্প ছিল অনেক আগের নেওয়া। আগামী বছর এলিভেটেড এক্সপ্রেসওয়ে অর্ধেকটা ওপেন করতে পারবো।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.