বক্সিং ডে টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া

সাউথ আফ্রিকার করা ১৮৯ রানের জবাবে আট উইকেটে ৫৭৫ রান করে ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে এক উইকেটে ১৫ রান করেছে প্রোটিয়ারা। এখনো ৩৭১ রানে পিছিয়ে আছে সফরকারিরা।

তিন উইকেটে ৩৮৬ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে অজিরা। দিনের শুরুতে হাফ সেঞ্চুরি করে বিদায় নেন ট্রাভিস হেড। ৫১ রান করে অ্যানরিখ নরকিয়ার বলে বোল্ড হন তিনি। আগের দিন ডাবল সেঞ্চুরি উদযাপন করতে গিয়ে আহত হয়ে মাঠ ছাড়েন ডেভিড ওয়ার্নার। এ দিন আবারও মাঠে নামেন তিনি। কিন্তু কোনও রান করার আগেই নরকিয়ার বলে বোল্ড হয়ে ফিরে যেতে হয় তাকে। দলীয় ৪৪০ রানের মধ্যে প্যাট কামিন্স ও নাথান লায়নের উইকেটও হারায় অজিরা। তারপর অ্যালেক্স ক্যারির সঙ্গে যোগ দেন আগের দিন আহত হওয়া আরেক ব্যাটার ক্যামেরন গ্রিন। গতকাল নরকিয়ার ১৪৪ কি.মি. গতির বল খেলতে গিয়ে ডান হাতের তর্জনী আঙুলে চোট পান তিনি। ফলে ২০ বলে ৬ রান করে মাঠ ছাড়তে হয় তাকে।

এ দিন মাঠে নেমে ক্যারির সঙ্গে দলের রান বাড়াতে থাকেন। দারুণ এক সেঞ্চুরি তুলে নেন ক্যারি। ১৪৯ বলে ১১১ রান তুলে মার্কো ইয়ানসেনের বলে কট এন্ড বোল্ড হন তিনি। গ্রিন অপরাজিত থাকেন ১৭৭ বলে ৫১ রান তুলে। আট উইকেটে ৫৭৫ রান তোলার পর ইনিংস ঘোষণা দেয় অজিরা। প্রোটিয়াদের হয়ে নরকিয়া তিনটি ও কাগিসো রাবাদা দুটি উইকেট নেন। বিশাল রানে পিছিয়ে থাকার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে একটুও সস্তিতে নেই সাউথ আফ্রিকা। কামিন্সের বলে পরাস্ত হয়েছেন দলটির অধিনায়ক ডিন এলগার (০)। এরপর বৃষ্টির কারণে লম্বা সময় ধরে খেলা বন্ধ থাকলে আম্পায়াররা আজকের দিনের খেলা বন্ধ করার সিদ্ধান্ত নেন। সারেল এর‍উয়ে (৭) ও থিউনিস ডি ব্রুইন (৬) চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.