বড়দিনে তুষারঝড়ে বিপর্যস্ত আমেরিকায় নিহত ৩৪

বড়দিন বা ক্রিসমাসে তুষারঝড়ে বিপর্যস্ত আমেরিকা। প্রায় দশফুট বরফের নিচে দেশটির রাস্তাঘাট। সবচেয়ে খারাপ অবস্থা পশ্চিম নিউ ইয়র্কের বাফালোয়। এদিকে এ ঘটনা দেশটিতে এখন পর্যন্ত অন্তত ৩৪ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

নিউ ইয়র্কের গভর্নর জানয়েছেন, বাফালোকে দেখে মনে হচ্ছে যুদ্ধক্ষেত্র। রাস্তার দুই পাশে সারি সারি পরিত্যক্ত গাড়ি। আট থেকে দশফুট বরফের তলায় সবকিছু চাপা পড়েছে। বিদ্যুৎ বিপর্যয়ের ফলে প্রাণঘাতী অবস্থা। পরিস্থিতি এমনই যে, বিপর্যয় মোকাবিলা কর্মীরা ঘটনাস্থলে যেতে পারছেন না।

বাফালোতে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কারণ, অনেকে গাড়ির ভিতর ছিলেন, সেই অবস্থায় ঝড়ের কবলে পড়েন। তারা গাড়ির ভিতরেই জমে গেছেন বলে মনে করা হচ্ছে। শুক্রবার থেকে গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা ছিল। কিন্তু অনেকে দীর্ঘ যানজটে পড়ে গেছিলেন।

শনিবার সকালে বাফালোর বাসিন্দা ইলিঙ্গা গাড়ি থেকে নেমে তার ছয় বছরের ছেলেকে পিঠে বেঁধে নেন। তার ১৬ বছরের অন্য ছেলে কুকুরকে কোলে নিয়ে চলতে থাকেন। তারা কাছে এক আশ্রয়স্থলে গিয়ে পৌঁছান ও বেঁচে যান।

গভর্নর জানিয়েছেন, বাফালোর মানুষ জীবন বাঁচিয়ে রাখার যুদ্ধ করছেন। সংবাদসংস্থা এপি জানাচ্ছে,, একটা সময় ১৭ লাখ মানুষ বিদ্যুৎহীন ছিলেন। পরে অনেক জায়গায় বিদ্যুৎ চালু হয়। তারপরেও দুই লাখ মানুষ বিদ্যুৎ পাননি।

পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে, কয়েক হাজার বিমান বাতিল করা হয়। তার ফলে হাজার হাজার মানুষ ক্রিসমাসের দিন তাদের পরিবারের কাছে পৌছতে পারেননি।

এই তুষারঝড়কে বলা হচ্ছে, বম্ব সাইক্লোন। যেখানে এই তুষারঝড় হচ্ছে, সেখানে প্রবল বরফপাত হচ্ছে। সেই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। তাপমাত্রা অনেকটাই কমে যাচ্ছে। নিউ ইয়র্কের গভর্নর জানিয়েছেন, এই তুষারঝড় বাফালোর ইতিহাসে ভয়ঙ্করতম ঝড় হিসাবে থেকে যাবে। সূত্র: ডিডাব্লিউ, এপি, রয়টার্স, এএফফি

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.