টুইটারপ্রধান থেকে পদত্যাগ করছেন ইলন মাস্ক!

গত কয়েকদিন আগে কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে তাঁর পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলার অভিযোগ এনে তাঁদের টুইটার থেকে বাদ দেন মাস্ক। এরপর এ নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে পড়েন তিনি। তাঁর কড়া সমালোচনা করে জাতিসংঘ ও ইইউ। পরে ওই টুইটার অ্যাকাউন্টগুলো পুনর্বহাল করা হয়।

এদিকে সমালোচনার মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক টুইটারে নতুন একটি জনমত জরিপ শুরু করেছেন। তিনি স্বপদে বহাল থাকবেন নাকি টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাঁর পদত্যাগ করা উচিত জানতে টুইটার ব্যবহারকারীর মধ্যে জরিপ চালাচ্ছেন তিনি।

একটি টুইটে মাস্ক জানতে চেয়েছেন, ‘আমার কি টুইটারপ্রধান হিসেবে পদত্যাগ করা উচিত? এ জনমত জরিপে যে ফলাফল আসবে তাই আমি মেনে নেব।’

জরিপে দেখা গেছে, ১ কোটি ৭০ লক্ষাধিক মানুষ ভোট দিয়েছেন, যেখানে সাড়ে ৫৭ শতাংশ মানুষ ‘হ্যাঁ’ এবং সাড়ে ৪২ শতাংশ মানুষ ‘না’ এর পক্ষে ভোট দিয়েছেন। এদিকে কিছুক্ষণের মধ্যে এই জরিপে ভোট দেওয়ার সময় শেষ হয়ে যাবে। তাই এখন দেখার বিষয় ইলন মাস্ক কি টুইটারপ্রধান থেকে পদত্যাগ করবেন!

আরেকটি টুইটে ইলন মাস্ক লিখেছেন, ‘সামনে নীতিমালায় বড় ধরনের পরিবর্তন আনা নিয়ে একটি ভোটাভুটি হবে। আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। এমনটা আর হবে না।’

তৃতীয় একটি টুইটে তিনি লিখেছেন, ‘কথায় বলে, যা চাইছ তা পাওয়ার ফল ভালো হবে কিনা তা নিয়ে সতর্ক হও।’ টুইটারে অন্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টের প্রচারে যুক্ত অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়ার ঘোষণার পর এ জরিপটির ঘোষণা দেওয়া হলো।

মাস্ক যুক্তরাষ্ট্রের দেলাওয়ারের এক আদালতকে গত মাসে জানান, তিনি টুইটারে সময় দেওয়া কমিয়ে আনবেন এবং প্রতিষ্ঠানটির নেতৃত্ব দেওয়ার জন্য নতুন একজন নেতা খুঁজে বের করবেন।

এর মাঝেই রোববার টুইটারের নীতিমালায় এসেছে নতুন পরিবর্তন। নতুন নীতি অনুযায়ী যেসব অ্যাকাউন্ট শুধু অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও মাধ্যমে পোস্ট করা কন্টেন্টের প্রচারণা করার জন্য তৈরি করা হয়েছে, সেগুলো নিষিদ্ধ করা হবে।

নতুন নীতিমালায় ফেসবুক, ইনস্টাগ্রামসহ স্বল্প পরিচিত মাস্টোডোন, ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল, ট্রিবেল, নোস্ত্র ও পোস্টকে প্রভাবিত করবে বলে টুইটার সাপোর্টের আনুষ্ঠানিক বার্তায় জানা গেছে। তবে এই তালিকায় চীনের বাইটড্যান্স লিমিটেডের স্বল্প দৈর্ঘ্যের ভিডিও পোস্ট করার মাধ্যম টিকটককে অন্তর্ভুক্ত করা হয়নি।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...