প্রথম দিনেই অল আউট পাকিস্তান, তবুও অস্বস্তিতে ইংল্যান্ড

দুই ওপেনার মিলে খেলতে পারলেন না শেষ বিকেলের তিন ওভার। প্রথম ওভারে আউট হলেন জ্যাক ক্রলি। ফেরার সম্ভাবনা তৈরি হয়েছিল বেন ডাকেটেরও। তবে রিভিউ নিয়েও ডাকেটকে ফেরাতে না পারায় আর কোন বিপদ ঘটেনি ইংল্যান্ড। তবে পাকিস্তানের স্পিনারদের খেলতে অস্বস্তিতে দেখা গেছে ইংলিশ ব্যাটারদের। প্রথম দিন শেষে এক উইকেটে ৭ রান তোলা ইংলিশরা এখনও পাকিস্তানের চেয়ে পিছিয়ে ২৯৭ রানে।

করাচিতে টস জিতে ব্যাটিং করতে নামা পাকিস্তানের রানের শুরুটা অলি রবিনসনের প্রথম ওভারের শেষ বলে চার মেরে। পরের ওভারে জ্যাক লিচের বলে এসেছে আরও দুই চার। তাতে খানিকটা আক্রমণাত্বক শুরুর আভাস দেন দুই ওপেনার আব্দুল্লাহ শফিক এবং শান মাসুদ। তবে তাদের জুটি জমে উঠতে দেননি লিচ। বাঁহাতি এই স্পিনারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয় শফিককে। যদিও রিভিউ নিয়েছিলেন তিনি। তবে আম্পায়ার্স কলের বেড়াজালে জীবন পাওয়া হয়নি ৮ রান করা এই ব্যাটারের।

আরেক ওপেনার মাসুদ শুরু থেকেই খানিকটা রান তোলায় মনোযোগী ছিলেন। তবে বাঁহাতি এই ব্যাটারকে থামিয়েছেন মার্ক উড। ডানহাতি এই পেসারকে খেলতে গিয়ে ফাইন লেগে লিচের হাতে ক্যাচ দেন মাসুদ। ৫ চারে ৩০ রান করা বাঁহাতি এই ওপেনার আউট হয়েছেন দলের রান পঞ্চাশ পেরোনোর আগেই। নিজের শেষে টেস্টে খেলতে নেমে শুরুটা বেশ ভালোই করেছিলেন আজহার আলী।

দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরির খুব কাছেও ছিলেন ডানহাতি এই ব্যাটার। তবে রবিনসনের শর্ট ডেলিভারিতে লেগ সাইডে খেলতে গিয়ে উইকেটকিপার বেন ফোকসের গ্লাভসে ক্যাচ দিয়েছেন ৪৫ রান করা আজহার। ডানহাতি এই ব্যাটার না পারলেও হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বাবর আজম। রেহান আহমেদের ফুলটস ডেলিভারিতে সিঙ্গেল নিয়ে ৭৪ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন পাকিস্তানের অধিনায়ক।

বাবরের হাফ সেঞ্চুরির পর আউট হয়েছেন সৌদ শাকিল। রেহানের বলে পোপের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ২৩ রান করা এই ব্যাটার। যা রেহানের টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট। এদিন থিতু হতে পারেননি মোহাম্মদ রিজওয়ান। জো রুটকে উইকেট দিয়ে ফিরে গেছেন ১৯ রান করা এই উইকেটকিপার ব্যাটার। দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি করলেও তিন অঙ্ক ছোঁয়া হয়নি বাবরের।

রেহানের বলে রান আউট হয়ে ফিরে যেতে হয় ৭৮ রান করা পাকিস্তানের অধিনায়ককে। শেষ বিকেলে আঘা সালমান ছাড়া আর কেউই সেভাবে দাঁড়াতে পারেননি। তবে হাফ সেঞ্চুরির পর ৫৬ রানে স্টাম্পিং হয়ে ফিরতে হয় তাকে। শেষ পর্যন্ত ৩০৪ রানে অল আউট হয় পাকিস্তান। ইংল্যান্ডের হয়ে লিচ চারটি, রেহান দুটি এবং একটি করে উইকেট নিয়েছেন রবিনসন, উড এবং রুট। জবাব দিতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় ইংল্যান্ড। আবরার আহমেদের মিডল স্টাম্পের বলে লেগ বিফোর উইকেট হয়ে সাজঘরে ফেরেন ক্রলি। দিনের শেষ বলে ডাকেটের বিপক্ষে রিভিউ নিয়েছিল পাকিস্তান। তবে পিচ ইন আউট সাইড লেগ হওয়ায় বেঁচে যান ডাকেট। ইংল্যান্ড দিন শেষ করে এক উইকেটে ৭ রান নিয়ে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.