মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ অনেকে

মালয়েশিয়ায় গভীর রাতে ভূমিধসে ১৬ জন নিহত ও অন্তত ৭ জন আহত হয়েছেন। মৃতদের মধ্যে ৫ বছর বয়সী এক শিশু রয়েছে। এদিকে, ঘটনায় এখন পর্যন্ত ৫০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হলেও, নিখোঁজ রয়েছেন আরও অনেকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ৩টার দিকে কুয়ালালামপুরের কাছাকাছি সেলাঙ্গর রাজ্যে ক্যাম্পিং সুবিধাসহ একটি জৈব খামার এলাকায় রাস্তার পাশে ভূমিধসের এ ঘটনা ঘটে।

রাজ্যটির দমকল ও উদ্ধার বিভাগ এক বিবৃতিতে জানায়, গভীর রাতে ঘটা ভয়াবহ এ ভূমিধসের কবলে পড়েন অন্তত ৯২ জন মানুষ। তাদের মধ্যে ৫৩ জনকে অক্ষত অবস্থায় পাওয়া যায়।

সেলাঙ্গর রাজ্য দমকল ও উদ্ধার বিভাগের পরিচালক নোরাজাম খামিস বলেছেন, আনুমানিক ৩০ মিটার (১০০ ফুট) উচ্চতা থেকে ভূমিধসের এ ঘটনা ঘটে। ভূমিধসটির ব্যাপ্তি ছিল প্রায় এক একর জায়গাজুড়ে।

কুয়ালালামপুরের বাটাং কালি শহরের প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) উত্তরে গেনটিং হাইল্যান্ডসের জনপ্রিয় পাহাড়ি এলাকার বাইরে বিপর্যয়কর এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির সরকার ও জনগণ। এ এলাকাটি মূলত রিসোর্ট ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিশেষভাবে পরিচিত।

শুক্রবার সকালে মালয়েশিয়ার প্রাকৃতিক সম্পদ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী নিক নাজমি নিক আহমেদ টুইটারে বলেন, আমি প্রার্থনা করছি, যাতে নিখোঁজদের শিগগির অক্ষত অবস্থায় খুঁজে পাওয়া যায়। উদ্ধারকর্মীদের দল শুরু থেকেই কাজ করছে। আমি আজ সেখানে যাচ্ছি।

সেলাঙ্গর হলো মালয়েশিয়ার সবচেয়ে ধনী রাজ্য। এর আগেও রাজ্যটির বাসিন্দারা ভূমিধসের শিকার হয়েছেন। এ অঞ্চলে এখন বর্ষা মৌসুম চলছে। তবে সেখানে গত রাতে কোনো ভারি বৃষ্টি বা ভূমিকম্প রেকর্ড করা হয়নি।

এক বছর আগে মালয়েশিয়ার সাতটি রাজ্যে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় প্রায় ২১ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিলেন।

সূত্র: বিবিসি, সিএনএ

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.