পাকিস্তানের জয় ছিনিয়ে নিলো ইংল্যান্ড

নিশ্চিতভাবেই জয়ের সুবাস পাচ্ছে বাবর আজমের দল। হঠাৎই পাকিস্তানের জিততে থাকা ম্যাচের লাগাম টেনে ধরেন মার্ক উড। মোহাম্মদ নওয়াজ ও সৌদ সাকিলকে ফিরিয়ে স্বাগতিকদের ম্যাচ থেকে ছিটকেও দেন ডানহাতি এই পেসার। নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ২৬ রানের জয় পেয়েছে ইংল্যান্ড। মুলতানে পাকিস্তানকে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিলো বেন স্টোকসের দল।

মুলতানে আগের দিনের ৪ উইকেটে ১৯৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। ৫৪ রানে অপরাজিত থাকা সাকিলের সঙ্গী ফাহিম আশরাফ। পুরো দুদিনে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ১৫৭ রান, হাতে ছিল ৬ উইকেট। তবে দিনের শুরুতেই উইকেট দিয়েছেন ফাহিম। জো রুটের অফ স্টাম্পের ডেলিভারিতে ড্রাইভ করতে চেয়েছিলেন বাঁহাতি এই ব্যাটার। তবে তা এজ হয়ে পাড়ি জমায় স্লিপে দাঁড়িয়ে থাকা জ্যাক ক্রলির হাতে। দিনের প্রথম সুযোগ লুফে নিতে ভুল করেননি এই ইংলিশ ফিল্ডার।

১০ রান করা ফাহিমকে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারের ৫০তম উইকেট তুলে নেন রুট। এরপর অবশ্য ৮০ রানের জুটি গড়ে তোলেন নওয়াজ এবং সাকিল। দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরির খুব কাছে ছিলেন নওয়াজ। তবে বাঁহাতি এই ব্যাটারকে হাফ সেঞ্চুরি থেকে বঞ্চিত করেছেন উড। ডানহাতি এই পেসারের শর্ট ডেলিভারিতে লেগ সাইডে পুল করতে চেয়েছিলেন নওয়াজ। তবে ঠিকঠাক করতে পারেননি।

বল গ্লাভসে লেগে চলে যায় উইকেটকিপার অলি পোপের কাছে। তাতে আক্ষেপ নিয়ে ৪৫ রানে ফিরে যেতে হয় বাঁহাতি এই ব্যাটার। এদিকে টানা তিন ইনিংসে হাফ সেঞ্চুরি করা সাকিল বেশ ভালোভাবেই ছিলেন সেঞ্চুরির পথে। যদিও শেষ পর্যন্ত ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়া হয়নি তার। উডের বলে নওয়াজের মতো করেই লেগ সাইডে পুল করতে চেয়েছিলেন সাকিল। এজ হয়ে তা পোপের গ্লাভসে চলে যায়। যদিও সাকিল আউট হয়েছেন নাকি হয়নি সেটা নিয়ে দ্বিধায় ছিলেন অনফিল্ড আম্পায়ারা। উডও পোপকে জিজ্ঞেস করছিলেন তিনি ক্যারি করতে পেরেছিলেন কিনা। দ্বিধা কাটাতে টিভি আম্পায়ারের শরণাপন্ন হন আলিম দাররা। শেষ পর্যন্ত ৯৪ রান করা সাকিলকে আউট দেন টিভি আম্পায়ার। সাকিল ফেরার পর জয়ের স্বপ্ন ধুলিসাৎ হতে থাকে পাকিস্তানের। সাকিল যখন ফেরেন তখনও পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ৬৪ রান।

আবরার আহমেদ, জাহিদ মেহমুদ, মোহাম্মদ আলি এবং আঘা সালমান মিলে তুলতে পেরেছেন কেবল ৩৭ রান। সালমান ২০ রানে অপরাজিত থাকলেও ২৬ রানে হারতে হয় পাকিস্তানকে। ইংল্যান্ডের হয়ে চারটি উইকেট নিয়েছেন উড। এ ছাড়া জেমস অ্যান্ডারসন এবং অলি রবিনসন নিয়েছেন দুটি করে উইকেট। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে ১৭ ডিসেম্বর করাচিতে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.